নতুন কণ্ঠে নতুন গল্পে

প্রথমেই মন থেকে সরিয়ে ফেলতে হবে সালমান শাহ অভিনীত ছবির গানটির দৃশ্যায়নের কথা। তারপর দেখতে হবে ইমরানের নতুন করে গাওয়া ‘এই জীবনে যারে চেয়েছি’ মিউজিক ভিডিওটি।
Irman
ইমরান ও নাজিফা তুশি। ছবি: সংগৃহীত

প্রথমেই মন থেকে সরিয়ে ফেলতে হবে সালমান শাহ অভিনীত ছবির গানটির দৃশ্যায়নের কথা। তারপর দেখতে হবে ইমরানের নতুন করে গাওয়া ‘এই জীবনে যারে চেয়েছি’ মিউজিক ভিডিওটি।

কারণ, সালমান শাহ অভিনীত ‘প্রিয়জন’ ছবির গানের দৃশ্যায়নের সঙ্গে কোনপ্রকার মিলই নেই এটির। একবারে নতুন গল্পে রচিত হয়েছে গানের দৃশ্যায়নে। অন্য এক নতুন গল্পের সন্ধান রয়েছে গানটিতে। গানের আসল সুর ঠিক রেখে নতুন করে গানটির কম্পোজিশন করেছেন ইমরান। এখনকার সময়ের মতো করে কম্পোজিশন করেছেন তিনি। এবং তাইতো হওয়া উচিত।

মুল গানটির কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর একটু দ্রুত সুরে গেয়েছিলেন এটি। ইমরান গেয়েছেন একটু ধীর লয়ে। বিষয়টি হয়তো ইচ্ছে করেই এমনভাবে করা হয়েছে। দুটি গানই দু-রকমভাবে সুন্দর। কোনোটির সঙ্গে কোনটির তুলনা চলে না। নতুন প্রজন্মের কণ্ঠশিল্পীরা যে পুরনো গানের সুরে ফিরছেন। বিষয়টি মোটেও মন্দ লাগেনি। তবে গানের সুর, গায়কী আর মূল শিল্পীর প্রতি সম্মান জিইয়ে রাখতে হবে আজীবন।

‘এই জীবনে যারে চেয়েছি’ গানটির সুরকার- আলম খান, গানের বাণী রচনা করেছেন মনিরুজ্জামন মনির। গানটি দ্বৈত কণ্ঠে গেয়েছেন সাবিনা ইয়াসমিন এবং এন্ড্রু কিশোর। যদিও ইমরান একক কণ্ঠেই গানটি গেয়েছেন।

ইমরানের নতুন করে গাওয়া ‘এই জীবনে যারে চেয়েছি’-এর মিউজিক ভিডিওর সিনেমাটোগ্রাফি চোখ জুড়িয়ে দেয়। কিছু কিছু দৃশ্য চোখে লেগে থাকবে দীর্ঘদিন। মন থেকে মুছে যাবে না সহসায়। বিশেষ করে নদীর উপরে নৌকার দৃশ্যটা সত্যি  অসাধারণ। যার জন্য গানটির পরিচালক চন্দন রায় চৌধুরী ধন্যবাদ পেতেই পারেন।

আরও অনেক দৃশ্যের কথা বলা যায়। বোঝার উপায় থাকে না যে মাত্র চারদিনে গানটির শুটিং হয়েছিল। অনেকদিন পর একটু ব্যতিক্রমী মিউজিক ভিডিওতে পাওয়া গেলে ইমরানকে। গানের মডেল নাজিফা তুশিকে যথেষ্ট গ্ল্যামারাস লেগেছে। নিজেকে উপস্থাপন করেছেন সঠিকভাবে। গানটির জন্য নাজিফা তুশিকে একেবারে মানানসই মনে হয়েছে।

গানটি নিয়ে আলাপকালে ইমরান দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, “সালমান শাহ আমার অসম্ভব পছন্দের একজন নায়ক। ছোটবেলা থেকেই ভীষণ পছন্দ করি তাকে। তবে গানটিতে তার মতো পোশাক কিংবা সালমান শাহকে কোনপ্রকার অনুকরণ করিনি।”

‘আমার অনেক পছন্দের গানগুলোর একটি ‘এই জীবনে যারে চেয়েছি’। আর যার গান শুনে প্লেব্যাক শিল্পী হওয়ার ইচ্ছে হয়েছিলো সেই এন্ড্রু কিশোর দাদার গান কণ্ঠে তুলেছি। এটি আমার জন্য অনেক বড় পাওয়া। আর সাবিনা ইয়াসমিন ম্যাডাম এবং গানটির সুরকার আলম খান স্যারের অনেক ভক্ত আমি। গানটি শ্রোতাদের একটু ভালো লাগলে আমার শ্রম সার্থক হবে।”

অনুপম মুভি সং থেকে গানটির ভিডিও প্রকাশ করা হয়েছে। নতুন কণ্ঠে নতুন গল্পের ‘এই জীবনে যারে চেয়েছি’ শ্রোতাদের মন ছুঁয়ে যাক ছড়িয়ে এই প্রত্যাশা থাকলো।

Comments

The Daily Star  | English

PM reaches New Delhi on two-day state visit to India

Prime Minister Sheikh Hasina arrived in New Delhi today on a two-day state visit to India

1h ago