শীর্ষ খবর

তারেকের সর্বোচ্চ শাস্তি চেয়ে আপিল করবে সরকার: আইনমন্ত্রী

২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের সর্বোচ্চ সাজা চেয়ে সরকার আপিল করবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
anisul huq
আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের সর্বোচ্চ সাজা চেয়ে সরকার আপিল করবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

২০০৪ সালের ওই হামলার মামলার রায়ে ২০০৭ সাল থেকে বিদেশে পলাতক থাকা তারেক রহমানের যাবজ্জীবন কারাদণ্ডের বিষয়ে সরকারের পরবর্তী পদক্ষেপ জানাতে গিয়ে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, মামলায় অভিযুক্ত অপর দুই আসামি হারিছ চৌধুরী ও কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদের বিরুদ্ধেও সর্বোচ্চ সাজা চেয়ে আবেদন করা হবে।

আজ বুধবার সচিবালয়ে সাংবাদিকদের উদ্দেশ্যে আইনমন্ত্রী বলেন, রায়ের পূর্ণাঙ্গ প্রতিবেদন পাওয়ার পর এ মামলায় তাদের সাজা বাড়ানোর ব্যাপারে উচ্চ আদালতে আপিল করবে রাষ্ট্রপক্ষ।

তারেক রহমান, হারিছ চৌধুরী ও কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদসহ পলাতক অপর আসামিদেরও ফিরিয়ে আনতে সরকার যথাসাধ্য চেষ্টা করবে বলেও জানান তিনি।

রায়ে সন্তুষ্টি প্রকাশ করে আইনমন্ত্রী বলেন, বিচারের সময় প্রত্যেক আসামিকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়েছে। প্রতিটি মামলায় ন্যায়বিচার নিশ্চিত করে শেখ হাসিনার সরকার দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে।

উল্লেখ, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান, তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী ও সাবেক এমপি কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদসহ ১৯ জনকে যাবজ্জীবন ও লুৎফুজ্জামান বাবর ও আব্দুস সালাম পিন্টুসহ মোট ১৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

Comments

The Daily Star  | English

Cyber Security Agency exists only in name

In December 2018, when the Digital Security Agency was formed under the Digital Security Act, it was hoped that the cybersecurity of important government sites with critical citizen data such as the Election Commission’s national identity database and the Office of the Registrar of Birth and Death  would be robust.

8h ago