ধেয়ে আসছে ‘তিতলি’, নৌচলাচল বন্ধ

ঘূর্ণিঝড় ‘তিতলি’-র কারণে দুর্যোগপূর্ণ আবহাওয়া সৃষ্টি হওয়ায় আজ (১০ অক্টোবর) দেশের সব ধরনের নৌচলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।
Titli
ঘূর্ণিঝড় ‘তিতলি’-র গতিপথ। ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘তিতলি’-র কারণে দুর্যোগপূর্ণ আবহাওয়া সৃষ্টি হওয়ায় আজ (১০ অক্টোবর) দেশের সব ধরনের নৌচলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-এর সমুদ্র ও নিরাপত্তা বিভাগের পরিচালক আবু জাফর হাওলাদার দ্য ডেইলি স্টারকে বলেন, আজ বিকাল ৪টার দিকে রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে সব ধরনের নৌযানের আসা-যাওয়া বন্ধ ঘোষণা করা হয়েছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নৌচলাচল বন্ধ থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি জানান, সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে প্রতিদিন বিভিন্ন আকৃতির ৭০ থেকে ৮০টি লঞ্চ ৪৩ নৌপথে চলাচল করে।

এদিকে আজ আবহাওয়া অফিসের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগর এবং এর আশপাশের এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘তিতলি’ সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

ঘূর্ণিঝড়ের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে চার নম্বর স্থানীয় হুশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়াও, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘূর্ণিঝড়টি আজ দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯১০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮৭০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৭৭৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৮০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

এটি আরও ঘণিভূত হয়ে উত্তর বা উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলেও বার্তায় উল্লেখ করা হয়।

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর বিক্ষুব্ধ রয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

7h ago