‘আনু মালিকের অশোভন আচরণের কথা কর্তাব্যক্তিরাও জানতেন’

ভারতের অন্যতম শীর্ষ সংগীতপরিচালক আনু মালিকের বিরুদ্ধে উঠেছে যৌন নির্যাতনের অভিযোগ। ‘ইন্ডিয়ান আইডল ৫’ এর একজন সাবেক নারী কর্মী এই অভিযোগ তুলেছেন।
anu malik
সংগীতপরিচালক আনু মালিক। ছবি: সংগৃহীত

ভারতের অন্যতম শীর্ষ সংগীতপরিচালক আনু মালিকের বিরুদ্ধে উঠেছে যৌন নির্যাতনের অভিযোগ। ‘ইন্ডিয়ান আইডল ৫’ এর একজন সাবেক নারী কর্মী এই অভিযোগ তুলেছেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, এই রিয়েলিটি শোর বিচারকের পদ থেকে আনু মালিককে সরিয়ে দেওয়া হতে পারে বলে গুঞ্জন উঠেছে। তবে মালিক এ অভিযোগ নাকচ করে দিয়েছেন।

নিউইয়র্কে বসবাসকারী প্রযোজক দানিকা ডি’সুজার বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে বলা হয়, ইন্ডিয়ান আইডলের শুটিংয়ের সময় আনু মালিকের ‘বাজে ব্যবহারের’ কথা সবাই জানতেন। অনুষ্ঠানের কর্তাব্যক্তিরাও বিষয়টি জেনে চোখ বন্ধ করে রাখতেন।

ঘটনাটির বর্ণনা দিয়ে দানিকা বলেন, “এটি ঘটেছিলো কলকাতায়। ক্যামেরাম্যান ও আনু মালিকের সঙ্গে আমাদের একজন সহকর্মী একই গাড়িতে করে যাচ্ছিলেন একটি সাউন্ডবাইট নেওয়ার জন্যে। কাজ সেরে ফিরে আসার পর তাকে ভীতসন্ত্রস্ত দেখাচ্ছিলো। তখন সে আমাদের ঘটনাটি জানায়।”

“আমাদের বলে, শুটিং শেষে ফেরার পথে মালিক তার গায়ে হাত দেয়। ক্যামেরাম্যান গাড়িটির সামনের আসনে বসেছিলেন বলে তিনি বিষয়টি বুঝতে পারেননি,” যোগ করেন প্রযোজক দানিকা।

তার মতে, এই ঘটনার কথা অনুষ্ঠানের কর্তাব্যক্তিদের জানানো হলেও তারা কোন পদক্ষেপ নেননি। সেই কর্তাব্যক্তিদের মধ্যে কয়েকজন নারীও ছিলেন। তারাও চোখ-কান বন্ধ করেছিলেন। তারা উল্টো পরামর্শ দিয়েছিলেন আনু মালিকের কাছে কেউ যেনো একা না যায়।

এছাড়াও, আরও দুজন নারী আনু মালিকের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। তাদের একজন বলেছেন, প্রথমে একবার তিনি মালিকের বাড়িতে নির্যাতনের শিকার হয়েছিলেন, এরপর তার গাড়িতে। অপর নারী বলেছেন, মালিক স্টুডিওতে তাকে জড়িয়ে ধরেছিলেন।

ভারতে যৌন নির্যাতনবিরোধী চলমান আন্দোলনের মুখে আনু মালিকের এই ঘটনাগুলো নতুন করে চাঞ্চল্য সৃষ্টি করেছে বলে মন্তব্য করেছে গণমাধ্যম।

Comments

The Daily Star  | English

2 owners of 'Cha Chumuk', manager of 'Kachchi Bhai' held for questioning

Police today detained three people, including two owners of a food shop called "Cha Chumuk" in connection with last night's deadly fire at the seven-storey building on Bailey Road in Dhaka.

2h ago