বাজেটে শিক্ষায় ১৬ ও স্বাস্থ্যে ১১ শতাংশ বরাদ্দের সুপারিশ সেভ দ্য চিলড্রেনের

আগামী ২০২৩-২৪ অর্থবছরে শিক্ষাখাতে মোট বাজেটের অন্তত ১৬ শতাংশ এবং স্বাস্থ্যখাতে ১১ শতাংশ বরাদ্দের সুপারিশ করেছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন।

আগামী ২০২৩-২৪ অর্থবছরে শিক্ষাখাতে মোট বাজেটের অন্তত ১৬ শতাংশ এবং স্বাস্থ্যখাতে ১১ শতাংশ বরাদ্দের সুপারিশ করেছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন।

আজ বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি এ সুপারিশের কথা জানিয়েছে।

আগামীকাল বৃহস্পতিবার সংসদে নতুন অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

সেভ দ্য চিলড্রেন জানায়, ২০২২-২৩ অর্থবছরের বাজেট পর্যালোচনা এবং শিশু অধিকার ও উন্নয়ন সম্পর্কিত জাতীয় নীতি ও পরিকল্পনা বিশ্লেষণ করে সংস্থাটি নতুন অর্থবছরের জন্য কিছু সুপারিশ করেছে।

সংস্থাটি শিশুদের জীবনমান উন্নয়নে বয়সভিত্তিক (০-১৮) আদর্শ শিশু বাজেট কাঠামো প্রণয়নের সুপারিশ করছে। অংশগ্রহণমূলক বাজেট প্রক্রিয়া, খাত বা মন্ত্রণালয়ভিত্তিক বরাদ্দ, ব্যয়, বয়স-ভিত্তিক ব্যয় প্রকল্পের প্রভাব নিশ্চিত করতে কাঠামোটি দিক নির্দেশনা দেবে।

শিশুদের জন্য পিইডিপি ৪ এর মতো দীর্ঘমেয়াদী কর্মসূচি সময়মতো বাস্তবায়নের জন্য বাজেটে পর্যাপ্ত বরাদ্দের সুপারিশ করা হয়েছে।

স্বাস্থ্যখাতে বরাদ্দ বাজেটের ১১ শতাংশ বা জিডিপির ১ দশমিক ৬ শতাংশ করা জরুরি এবং কমিউনিটি পর্যায়ে শিশু স্বাস্থ্য বিষয়ে নতুন পরিকল্পনা প্রস্তাবিত বাজেটে থাকতে হবে বলে উল্লেখ করেছে সংস্থাটি।

সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে অন্তর্ভুক্ত শিশু কল্যাণে সরাসরি জড়িত প্রকল্পগুলোর বরাদ্দের ক্ষেত্রে সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাজেটের অন্তত ১০ শতাংশ নিশ্চিত করার সুপারিশ করে সংস্থাটি পথশিশু ও শারীরিক প্রতিবন্ধকতার শিকারসহ বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের চিহ্নিত করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় নিয়ে আসার আহ্বান জানিয়েছে।

এছাড়া শিশুকেন্দ্রিক সামাজিক সেবার মান বাড়াতে শিশুদের জন্য একটি পৃথক অধিদপ্তর প্রতিষ্ঠার সুপারিশও করেছে সেভ দ্য চিলড্রেন। 

Comments