ভারতের কাছে পাত্তাই পেল না দক্ষিণ আফ্রিকা

বুধবার থিরুভানাথাপুরামে প্রথম টি-টোয়েন্টিতে প্রোটিয়াদের ৮ উইকেটে উড়িয়ে দিয়েছে ভারত।
Surya Kumar Yadav & KL Rahul

আর্শদীপ সিং ও দীপক চাহারের সুইংয়ের তোপে শুরুতেই এলোমেলো হয়ে পড়ল দক্ষিণ আফ্রিকা। আটে নামা কেশব মহারাজের ব্যাটে কোনোক্রমে একশ পেরোল তাদের সংগ্রহ। জবাবে ভারতের সূচনাও হলো না জুতসই। তবে সূর্যকুমার যাদবের ঝড় ও লোকেশ রাহুলের কার্যকর ব্যাটিংয়ে ঘুরে দাঁড়িয়ে অনায়াস জয় পেল তারা। দুজনই স্বাদ নিলেন হাফসেঞ্চুরির।

বুধবার থিরুভানাথাপুরামে প্রথম টি-টোয়েন্টিতে প্রোটিয়াদের ৮ উইকেটে উড়িয়ে দিয়েছে ভারত। টস হেরে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেটে ১০৬ রানের মামুলি স্কোর গড়ে সফরকারীরা। লক্ষ্য তাড়ায় ২০ বল হাতে রেখে ২ উইকেটে ১১০ রান করে জয় নিশ্চিত করে স্বাগতিকরা। এতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল তারা।

ভারতের জয়ের সুর বেঁধে দেন বোলাররা। দলীয় মাত্র ৯ রানে দক্ষিণ আফ্রিকা হারায় ৫ উইকেট। নিজের প্রথম ও ম্যাচের দ্বিতীয় ওভারে ৩ উইকেট নেন আর্শদীপ। তিনি জেতেন ম্যাচসেরার পুরস্কার। শেষ পর্যন্ত তার বোলিং ফিগার দাঁড়ায় ৪-০-৩২-৩। জাসপ্রিত বুমরাহর চোটে একাদশে জায়গা পাওয়া চাহার ২৪ রানে পান ২ উইকেট। সমান সংখ্যক উইকেট পেতে হার্শাল প্যাটেলের খরচা ২৬ রান।

ওই ধাক্কা সামলে পথের দিশা আর পায়নি দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। এইডেন মার্করাম ও ওয়েইন পারনেল বিদায় নেন থিতু হয়ে। বাঁহাতি স্পিনার মহারাজ ব্যাট হাতে অবদান রাখলে তিন অঙ্কে পৌঁছায় দলটি। তিনি খেলেন ক্যারিয়ারসেরা ৪১ রানের ইনিংস। ৩৫ বল মোকাবিলায় মারেন ২ চার ও ৫ ছক্কা।

ছোট লক্ষ্য তাড়ায় শুরুতে ভীষণ চাপে ছিল ভারত। ইনিংসের তৃতীয় ওভারে কাগিসো রাবাদার বলে বিদায় নেন অধিনায়ক রোহিত শর্মা। সপ্তম ওভারে আনরিক নরকিয়ার শিকার হন বিরাট কোহলি। তখন দলটির রান কেবল ১৭! এরপর একপ্রান্তে ঝড় তোলেন সূর্যকুমার। অন্যপ্রান্তে মন্থর ব্যাট করতে থাকা ওপেনার রাহুলের হাত খুলতে সময় লেগে যায় আরও কিছুটা। তবে চাহিদা কম হওয়ায় সমীকরণ মেলাতে কষ্ট হয়নি দুজনের।

তৃতীয় উইকেটে ৬৩ বলে অবিচ্ছিন্ন ৯৩ রানের জুটিতে জয় পায় ভারত। সূর্যকুমার ৩৩ বলে ৫ চার ও ৩ ছয়ে ৫০ রানে অপরাজিত থাকেন। তাবরাইজ শামসিকে ছক্কা হাঁকিয়ে ফিফটি পূরণের পাশাপাশি খেলা শেষ করে দেন রাহুল। তিনি করেন অপরাজিত ৫১ রান। ৫৬ বলের ইনিংসে মারেন ২ চার ও ৪ ছক্কা।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ১০৬/৮ (ডি কক ১, বাভুমা ০, রুশো ০, মার্করাম ২৫, মিলার ০, স্টাবস ০, পারনেল ২৪, মহারাজ ৪১, রাবাদা ৭*, নরকিয়া ২*; চাহার ২/২৪, আর্শদিপ ৩/৩২, অশ্বিন ০/৮, হার্শাল ২/২৬, অক্ষর ১/১৬)

ভারত: ১৬.৪ ওভারে ১১০/২ (রাহুল ৫১*, রোহিত ০, কোহলি ৩, সূর্যকুমার ৫০*; রাবাদা ১/১৬, পারনেল ০/১৪, নরকিয়া ১/৩২, শামসি ০/২৭, মহারাজ ০/২১)

ফল: ভারত ৮ উইকেটে জয়ী।

Comments

The Daily Star  | English

Boi Mela extended by 2 days

The duration of this year's Amar Ekushey Book Fair has been extended by two days

1h ago