রউফের তোপের পর বাবরের ফিফটিতে নিউজিল্যান্ডকে হারাল পাকিস্তান

শনিবার ক্রাইস্টচার্চে দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্বাগতিক নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে পাকিস্তান। টস জিতে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেটে ১৪৭ রান করে কিউইরা। জবাবে ১০ বল হাতে রেখে ৬ উইকেটে ১৪৯ রান করে জয় নিশ্চিত করে পাকিস্তান।
Haris Rauf
ছবি: আইসিসি টুইট

সুর বেঁধে দিলেন বোলাররা। হারিস রউফের শেষের আগ্রাসী বোলিংয়ে নিউজিল্যান্ড আটকে গেল দেড়শর নিচে। এরপর অধিনায়কোচিত ব্যাটিংয়ে অপরাজিত হাফসেঞ্চুরি হাঁকালেন বাবর আজম। ত্রিদেশীয় সিরিজে টানা দ্বিতীয় ম্যাচে জয়ের হাসি হাসল পাকিস্তান।

শনিবার ক্রাইস্টচার্চে দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্বাগতিক নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে পাকিস্তান। টস জিতে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেটে ১৪৭ রান করে কিউইরা। জবাবে ১০ বল হাতে রেখে ৬ উইকেটে ১৪৯ রান করে জয় নিশ্চিত করে পাকিস্তান।

১৪৯ রান তাড়ায় বাবর ঝলমলে শুরু পেলেও মোহাম্মদ রিজওয়ান ছিলেন জড়সড়। দারুণ ছন্দে থাকা ওপেনার ১২ বলে ৪ রান করে টিম সাউদির শিকার  হন।

পাওয়ার প্লের শেষ ওভারে কোনো রান না করে ফিরে যান শান মাসুদও। ৩৭ রানে ২ উইকেট হারানো দল ভড়কে যায়নি বাবর থাকায়। 

চারে প্রমোশন পাওয়া শাদাব খানের সঙ্গে মিলে ৪২ বলে ৬১ রানের জুটি আনেন তিনি। শাদাব ২২ বলে ৩৪ করে ব্লেয়ার টিকনারের বলে আউট হলে মোহাম্মদ নওয়াজকে নিয়ে ২৮ বলে ২৬ ও হায়দার আলিকে নিয়ে ৮ বলে ২৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ শেষ করে দেন বাবর।

পাকিস্তানের অধিনায়ক ৫৩ বলে ১১ চারে অপরাজিত থাকেন ৭৯ রানে। নওয়াজ ১৯ বলে ১৬ রান করেন। হায়দার অপরাজিত থাকেন ২ বলে ১০ রানে। এই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থাকল পাকিস্তান।

এর আগে রউফ ৪ ওভারে ৩ উইকেট নেন ২৮ রানে। ২ উইকেট শিকার করতে ওয়াসিমের খরচা ২০ রান। নওয়াজ পরে মার খেয়ে ৪৪ রান দিলেও নেন গুরুত্বপূর্ণ ২ উইকেট।

টস জিতে ব্যাট করতে গিয়ে ওপেনার ফিন অ্যালেন বিস্ফোরক হয়ে ওঠার আভাস দিয়ে বিদায় নেন। ৮ বলে ৩ চারে তার রান ১৩। ইনিংসের তৃতীয় ওভারে পুল করতে গিয়ে ওয়াসিমের হাতে ফিরতি ক্যাচ দেন তিনি।

দ্বিতীয় উইকেটে ৫২ বলে ৬১ রানের জুটি পায় কিউইরা। আরেক ওপেনার ডেভন কনওয়ে ও অধিনায়ক কেইন উইলিয়ামসন অবশ্য চালিয়ে খেলতে পারেননি। রউফ, শাদাব, ইফতিখার আহমেদরা বল হাতে ছিলেন আঁটসাঁট।

পাকিস্তানকে ব্রেক থ্রু এনে দেন বাঁহাতি স্পিনার নওয়াজ। ক্রিজ ছেড়ে বেরিয়ে সীমানার কাছে হায়দার আলির তালুবন্দি হন কনওয়ে। ৩৫ বলে সমান ২ চার ও ছয়ে তার রান ৩৬।

সঙ্গী হারিয়ে ক্রিজে বেশিক্ষণ থাকা হয়নি উইলিয়ামসনের। তিনিও হন নওয়াজের শিকার। স্লগ সুইপের চেষ্টায় স্টাম্প হারিয়ে থামে তার ধুঁকে ধুঁকে চলা ইনিংস। ৩০ বলে ১ চারে উইলিয়ামসন করেন ৩১ রান।

ক্রিজে গিয়েই রানের চাকায় দম দেন বাঁহাতি মার্ক চ্যাপম্যান। বাউন্ডারির ফুলঝুরি ছুটিয়ে নওয়াজের শেষ ও ইনিংসের ১৫তম ওভার থেকে ২২ রান আনেন তিনি। গ্লেন ফিলিপসের সঙ্গে তার জুটি জমে ওঠায় আশাবাদী হয়ে উঠেছিল নিউজিল্যান্ড। কিন্তু ডেথ ওভারে ওয়াসিম, রউফ ও শাহনেওয়াজ দাহানি পাল্টা তোপ দাগেন।

১৮ থেকে ২০- এই ৩ ওভারে মাত্র ১৭ রানের বিনিময়ে ৫ উইকেট তুলে নেন পাকিস্তানের পেসাররা। ফিলিপস ও চ্যাপম্যানের ২৫ বলে ৪২ রানের জুটি ভাঙেন দাহানি। ১৭ বলে ১ চারে ১৮ রানে আউট হন ফিলিপস।

১৯তম ওভারে প্রতিপক্ষকে কাঁপিয়ে দেন রউফ। দ্বিতীয় বলে জেমস নিশামকে বোল্ড করার পর তৃতীয় বলে মাইকেল ব্রেসওয়েলকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন। ষষ্ঠ বলে লং-অনে ক্যাচ দেন ৩২ রান করা চ্যাপম্যান। ১৬ বলের টর্নেডো ইনিংসে তিনি মারেন ৩ চার ও ২ ছক্কা। শেষ ওভারে ওয়াসিম বোল্ড করেন ইশ সোধিকে।

Comments

The Daily Star  | English

Petrol, octane prices to rise Tk 2.50, diesel 75p

Diesel and kerosene prices were set at Tk 107 per litre while the price of petrol will be Tk 127, and octane Tk 131 from June 1

1h ago