ক্রিকেট

বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত, এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায়  

বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হয়ে যাওয়ায় বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ সেমিফাইনালের আগেই বিদায় নিয়েছে। 

সংযুক্ত আরব আমিরাত থেকে এই ম্যাচে বাংলাদেশের বড় বাধা ছিল বৃষ্টি। সেই বৃষ্টিই নিগার সুলতানা জ্যোতিদের যাত্রা থামাল। বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হয়ে যাওয়ায় বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ সেমিফাইনালের আগেই বিদায় নিয়েছে। 

মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সকাল ১০টা ৫৩ মিনিটে মেয়েদের এশিয়া কাপে বাংলাদেশ-সংযুক্ত আরব আমিরাতের ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। এতে করে বাংলাদেশ ও আমিরাত দুদল পেয়েছে এক পয়েন্ট করে। ৬ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট  তাই ৫। এক পয়েন্ট এগিয়ে থাকায় প্রথমবারের মতো সেমিফাইনালে উঠে গেছে থাইল্যান্ড।

এদিন ভোর থেকেই সিলেটে শুরু হয় প্রবল বৃষ্টি। বেলা এগারোটায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত হালকা বৃষ্টি পড়ছিল। এমনিতে ম্যাচের কাটঅফ টাইম ছিল ১১টা ২৭। কিন্তু তার বেশ আগেই আম্পায়াররা পরিস্থিতি পর্যবেক্ষণ করে খেলা পরিত্যক্ত ঘোষণা করে দেন।

খেলা হলে আমিরাতকে যেকোনো ব্যবধানে হারালেই সেমিতে উঠতে পারত বাংলাদেশ, রানরেটে বেশ এগিয়ে ছিল স্বাগতিকরা। কিন্তু পয়েন্ট ভাগাভাগি করায় সেই সুযোগ আর থাকল না। 

বাংলাদেশ অবশ্য সেরা সুযোগ হারায় আগের দিন। ডিএলএস মেথডে শ্রীলঙ্কার বিপক্ষে ৭ ওভারে ম্যাচ জিততে দরকার ছিল ৪১ রান। কিন্তু বৃষ্টি আইনে বাংলাদেশ ম্যাচ হেরে যায় তিন রানে।  রান তাড়ায় পরিকল্পনাহীন ব্যাটিং হতাশায় ডুবায় লাল সবুজের প্রতিনিধিদের। অবিশ্বাস্য ব্যাটিং ধসে এক ওভারে ৪ উইকেট হারিয়ে ম্যাচ হারে বাংলাদেশ। অথচ আগে বোলিং নিয়ে শ্রীলঙ্কাকে চেপে ধরেছিলেন জাহানারা আলম, সালমা খাতুনরা। ১৮.১ ওভার পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৮৩। এরপরে বৃষ্টিতে তাদের আর ব্যাট করা হয়নি। বদলে যাওয়া সমীকরণও মেলাতে পারেনি বাংলাদেশ। 

এশিয়া কাপে ৬ ম্যাচের মধ্যে মালয়েশিয়া ও থাইল্যান্ডকে হারাতে পেরেছে বাংলাদেশ। ম্যাচ হেরেছে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে। ২০১৮ সালে ভারতকে দুই দফা হারিয়ে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশের মেয়েরা। এবার সেমিতে যেতে না পারা দলটির জন্য বড় ব্যর্থতা। 

বাংলাদেশ বিদায় নেওয়ায় সেমিফাইনালের লাইনআপও ঠিক হয়ে গেছে। ১৩ অক্টোবর প্রথম সেমিতে সকাল ৯টায় ভারতের বিপক্ষে খেলবে থাইল্যান্ড। ওইদিন দুপুর দেড়টায় ফাইনালে উঠার লড়াইয়ে নামবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। 

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

8h ago