ক্রিকেট

মিরাজের স্পিন ঘূর্ণিতে ম্লান সাইফুদ্দিনের পেস ঝলক

মামুলি পুঁজি নিয়েই বিধ্বংসী হয়ে উঠেন মেহেদী হাসান মিরাজ। তার পাঁচ উইকেটে সহজে জিতেছে দক্ষিণাঞ্চল। বৃথা গেছে সাইফুদ্দিনের ৫ উইকেট। 
Mohammad Saifuddin
উইকেট নিয়ে সাইফুদ্দিনের উল্লাস। পরে তার এই আনন্দ থাকেনি। ছবি: বিসিবি

মোহাম্মদ সাইফুদ্দিনের তোপে শুরুতেই উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল দক্ষিণাঞ্চল। তার সঙ্গে মিলে চাপ জারি রাখেন তাসকিন আহমেদও। দলের বিপর্যয়ে ফিফটি করে জুতসই পুঁজি পাইয়ে দেন নাঈম শেখ ও তৌহিদ হৃদয়। পরে মামুলি পুঁজি নিয়েই বিধ্বংসী হয়ে উঠেন মেহেদী হাসান মিরাজ। তার পাঁচ উইকেটে সহজে জিতেছে দক্ষিণাঞ্চল। বৃথা গেছে সাইফুদ্দিনের ৫ উইকেট। 

রোববার বিকেএসপিতে বিসিএলের ওয়ানডে আসরে নেমে উত্তরাঞ্চলকে ৭২ রানে হারিয়েছে দক্ষিণাঞ্চল। আগে ব্যাট করে সাইফুদ্দিনের ৩০ রানে ৫ উইকেটের প্রভাবে মাত্র ১৯৯ করেছিল দক্ষিণাঞ্চল। জবাবে মিরাজের স্পিনে ১২৭ রানেই আটকে যায় উত্তরাঞ্চল। দলকে জিতিয়ে ৪৯ রানে ৫ উইকেট শিকার ধরেন অফ স্পিনার মিরাজ।

২০০ রানের খোঁজে থাকা উত্তরের ইনিংসে প্রথম ওভারেই আঘাত হেনেছিলেন শরিফুল ইসলাম, তুলে নিয়েছিলেন তানজিদ হাসান তামিমকে।

MIRAZ

এরপর উইকেট শিকার এ যোগ দেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। নাসুম পর পর ফিরিয়ে দেন সৈকত আলি ও শাহাদাত হোসেন দিপুকে। এরমধ্যে উড়ন্ত শুরুর আভাস দিয়েছিলেন সৈকত। ঠিকমতো ডানা মেলার আগে তিনি থামেন ২৭ বলে ২৬ রান করে।

অধিনায়ক মাহমদউল্লাহ রিয়াদ ছন্দে ফিরতে পারেননি। ২১ বল খেলে ধুঁকে ধুঁকে ৮ রান করে শিকার হন মিরাজের। একমাত্র শামীম পাটোয়ারি ছাড়া আর কেউ পরে দাঁড়াতেই পারেননি। ফজলে মাহমুদ রাব্বিকেও থিতু থাকা অবস্থায় শিকার ধরেন মিরাজ।

মিডল অর্ডার ও লোয়ার মিডল অর্ডার ধসে যায় তার ঘূর্ণিতে। ৪৩ বলে ৪২ রান করে শামীম আউট হয়েছেন একদম শেষ ব্যাটার হিসেবে।

এর আগে টস হেরে ব্যাট করতে গিয়ে সাইফুদ্দিনের তোপে পড়ে দক্ষিণের ইনিংস। ৪৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে তারা। যার তিনটাই নেন সাইফুদ্দিন, তাসকিন নেন একটা।

চরম বিপর্যস্ত অবস্থায় দারুণ জুটি পান নাঈম শেখ ও তৌহিদ হৃদয়। পঞ্চম উইকেটে দুজনে যোগ করেন ৮৩ রান। ৬৬ বলে ৫৪ করা নাঈমকে ফেরান শামীম। ৭১ বলে ৬৬ করে হৃদয় ফেরেন শফিকুল ইসলামের পেসে। এরপর অধিনায়ক মিরাজ ৪২ বলে ২৫ করলে দুশোর কিনারে যায় তাদের দল।

Comments

The Daily Star  | English

Won’t allow anyone to undermine sovereignty: PM

Prime Minister Sheikh Hasina today said Bangladesh wants to maintain friendship with everyone, but it will not allow anyone to undermine its independence and sovereignty

16m ago