মাঠ থেকে মাশরাফিকে বিদায়: রাজ্জাক বললেন, বোর্ডের সিদ্ধান্ত

২০১৪ সালে যখন টাইগারদের দায়িত্ব নেন মাশরাফি বিন মুর্তজা, তখন থেকেই বদলে যেতে শুরু করে বাংলাদেশ। তখন থেকেই প্রায় সব বড় দলগুলোর বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেতে থাকে দলটি। তবে ২০২০ সালের পর আর জাতীয় দলে জায়গা হয়নি মাশরাফির। এখনও ক্রিকেটকে বিদায়ও বলেননি তিনি।
ছবি: ফিরোজ আহমেদ

২০১৪ সালে যখন টাইগারদের দায়িত্ব নেন মাশরাফি বিন মুর্তজা, তখন থেকেই বদলে যেতে শুরু করে বাংলাদেশ। প্রায় সব বড় দলগুলোর বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেতে থাকে দলটি। তবে ২০২০ সালের পর আর জাতীয় দলে জায়গা হয়নি মাশরাফির। এখনও ক্রিকেটকে বিদায়ও বলেননি তিনি। 

জাতীয় দলে জায়গা না হলেও ঘরোয়া ক্রিকেটে এখনও খেলছেন মাশরাফি। যদিও বয়সটা ৩৯ ছাড়িয়েছে। তবে মাঠের পারফরম্যান্সে এখনও ধার কমেনি। প্রায় আট মাস পর মাঠে নেমে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) এবার দুর্দান্ত পারফর্ম করে যাচ্ছেন তিনি। তাতেই মাশরাফিকে মাঠ থেকে বিদায় দেওয়ার আলোচনাটা আবার উঠেছে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিষয়টি সম্পূর্ণ বিসিবির কোর্টে ঠেলে দিয়েছেন মাশরাফির সাবেক সতীর্থ ও বর্তমান নির্বাচক আব্দুর রাজ্জাক, 'এটা সম্পূর্ণ বোর্ডের সিদ্ধান্ত। এসব স্পেশাল ডিসিশন। যদি বোর্ড এই সিদ্ধান্ত নেয়, আমাদের কোনো আপত্তি নেই এই ব্যাপারে। আমরা চাই খেলোয়াড়রা মাঠ থেকে যেন বিদায় নেয়। দেখতেও ভালো লাগবে, মানুষও খুশি হবে।'

'এটা পুরোপুরি বোর্ডের সিদ্ধান্ত। বোর্ড এই সিদ্ধান্ত নিলে আমরা সম্মান করব। শুধু মাশরাফির ক্ষেত্রে নয়, সবাই। আন্তর্জাতিক ক্রিকেটে যারা অনেক দিন ধরে খেলেছে, সবার ক্ষেত্রে এমন হলেই ভালো। খেলোয়াড়েরও একটা স্মৃতি থাকবে। মাঠ থেকে বিদায় নিলে খারাপ হয় না,' যোগ করেন রাজ্জাক।

এবার বিপিএলে ৬ ম্যাচে ১৫ গড়ে ৯টি উইকেট নিয়েছেন মাশরাফি। রয়েছেন দ্বিতীয় স্থানে। মাঠের পারফরম্যান্সে মাশরাফি বিবেচনায় রয়েছেন বলে জানান রাজ্জাক, 'ঘরোয়া ক্রিকেটে যারা খেলে সবাইকেই কিন্তু বিবেচনায় রাখা হয়। কাউকে চোখের আড়াল করা হবে না। যাকে যখন দরকার হবে তাকে নিয়ে চিন্তাভাবনা করা হবে।'

প্রায় ৪০ বছর বয়সেই মাশরাফির এমন পারফরম্যান্সের তরুণদের জন্য প্রেরণাদায়ক বলে মনে করেন এই নির্বাচক, 'লিজেন্ড ক্রিকেটার তো সবসময় লিজেন্ডের মতোই চলে। তরুণদের জন্য মাশরাফির কাছ থেকে শেখার আছে। কীভাবে এই বয়সে পারফর্ম করতে হয়, নিজের ফিটনেস ধরে রাখতে হয়। অনেক কিছুই শেখার আছে। তরুণদের জন্য প্রেরণাদায়ক।

Comments

The Daily Star  | English
Gas supply

Gas supply to remain shut in parts of Dhaka for 8hrs tomorrow

Gas supply will remain suspended in different areas of the capital from 10:00am to 6:00pm tomorrow due to gas pipeline replacement works

38m ago