সুরিয়াকুমার জিতলেন বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড়ের পুরস্কার

ব্যাট হাতে অসাধারণ একটি বছর কাটানোর স্বীকৃতি পেলেন ভারতের ব্যাটার সুরিয়াকুমার যাদব। ২০২২ সালের ছেলেদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার তাকে দিল আইসিসি।
ছবি: এএফপি

ব্যাট হাতে অসাধারণ একটি বছর কাটানোর স্বীকৃতি পেলেন ভারতের ব্যাটার সুরিয়াকুমার যাদব। ২০২২ সালের বর্ষসেরা পুরুষ টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার তাকে দিল আইসিসি।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৩২ বছর বয়সী সুরিয়াকুমারকে সেরা হিসেবে বেছে নেওয়ার কথা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তিনি হারিয়েছেন পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান, ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কারান ও জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজাকে।

গত বছর টি-টোয়েন্টিতে ৩১ ম্যাচ খেলেন সুরিয়াকুমার। ৪৬.৫৬ গড় ও ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে তিনি করেন ১ হাজার ১১৬৪ রান। এই সংস্করণে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে ২০২২ সাল শেষ করেন তিনি। টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে এক হাজারের বেশি রান করা মাত্র দ্বিতীয় খেলোয়াড় তিনি।

আন্তর্জাতিক মঞ্চে ব্যাট হাতে অবিশ্বাস্য সব মুহূর্ত উপহার দেন সুরিয়াকুমার। এমন দুর্দান্ত বছর ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্রতম সংস্করণের ইতিহাসেই বিরল। বলা যায়, টি-টোয়েন্টিতে পারফরম্যান্স মূল্যায়নের নতুন মাপকাঠি স্থাপন করেন তিনি।

আগ্রাসী ব্যাটিংয়ের প্রতিশব্দ হয়ে ওঠা সুরিয়াকুমার ২০২২ সালে একাধিক রেকর্ড গড়েন। তার উইলো থেকে আসে ৬৮ ছক্কা। এটি এক পঞ্জিকাবর্ষে টি-টোয়েন্টিতে কোনো ব্যাটারের সর্বোচ্চ ছয়ের নতুন কীর্তি। সব মিলিয়ে নয় হাফসেঞ্চুরির সঙ্গে দুই সেঞ্চুরি করেন তিনি।

গত অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপেও সুরিয়াকুমার ছড়ান দ্যুতি। আসরের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। ৫৯.৭৫ গড়ে তার ব্যাট থেকে এসেছিল ২৩৯ রান। ছয় ম্যাচে তিন হাফসেঞ্চুরির স্বাদ নিয়েছিলেন তিনি। তার স্ট্রাইক রেট ছিল ১৮৯.৬৮।

২০২১ সালের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল সুরিয়াকুমারের। বর্তমানে এই সংস্করণের আইসিসি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন তিনি। তার নামের পাশে রয়েছে ক্যারিয়ারসেরা ৯০৮ রেটিং পয়েন্ট।

বর্ষসেরা নারী টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার টালিয়া ম্যাকগ্রা। তিনি পেছনে ফেলেছেন ভারতের ব্যাটার স্মৃতি মান্ধানা, পাকিস্তানের অলরাউন্ডার নিদা দার ও নিউজিল্যান্ডের অলরাউন্ডার সোফি ডিভাইনকে।

Comments

The Daily Star  | English
Bangladesh economic crisis

We need humility, not hubris, to turn the economy around

While a privileged minority, sitting in their high castles, continue to enjoy a larger and larger share of the fruits of “development,” it is becoming obvious that the vast majority are increasingly struggling.

5h ago