মেয়েদের 'আইপিএলে'র নিলামে ৯ বাংলাদেশি

ফ্র্যাঞ্চাইজি আসর আইপিএলের আদলে প্রথমবারের মতো মেয়েদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট উইমেন’স প্রিমিয়ার লিগ আয়োজন করতে যাচ্ছে ভারত। প্রথম আসরের নিলামের তালিকায় রয়েছেন ৯ বাংলাদেশি ক্রিকেটার।
ফাইল ছবি: সংগৃহীত

ফ্র্যাঞ্চাইজি আসর আইপিএলের আদলে প্রথমবারের মতো মেয়েদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট উইমেন'স প্রিমিয়ার লিগ আয়োজন করতে যাচ্ছে ভারত।  প্রথম আসরের নিলামের তালিকায় রয়েছেন ৯ বাংলাদেশি ক্রিকেটার।

নিলামে সর্বোচ্চ পারিশ্রমিকের ক্যাটাগরিতে বাংলাদেশের কেউ না থাকলেও দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক ৪০ লাখ রুপি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে রয়েছেন দুই অলরাউন্ডার সালমা খাতুন ও রুমানা আহমেদ।

এছাড়া জাহানারা আলম, নিগার সুলতানা, নাহিদা আক্তার, লতা মণ্ডল, সোবহানা মোস্তারি, রিতু মনি ও স্বর্ণা আক্তার রয়েছেন নিলামে। স্বর্ণা ছাড়া সবার ভিত্তি মূল্য ৩০ লাখ রুপি। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নজর কাড়া স্বর্ণা রয়েছেন ২০ লাখ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে।

নিলামে প্রাথমিকভাবে নিবন্ধন করেছিলেন মোট ১ হাজার ৫২৫ ক্রিকেটার। সেখান থেকে যাচাই বাছাইয়ের পর ৪০৯ জনকে রাখা হয়েছে চূড়ান্ত তালিকায়। যেখানে ভারতীয় ক্রিকেটার ২৪৬ জন। আর বিদেশি ১৬৩ জন। এরমধ্যে ৮ জন রয়েছেন সহযোগী দেশগুলো থেকে।

আগামী সোমবার মুম্বাইয়ে অনুষ্ঠিত হবে ৫ দলের এই আসরের নিলাম। প্রতিটি স্কোয়াডে থাকবে ১৫ জন ক্রিকেটার। যেখানে বিদেশি ক্রিকেটার রাখা যাবে সর্বোচ্চ ৬ জন করে। অর্থাৎ ১৬৩ জন বিদেশির মধ্যে দল পাবেন সর্বোচ্চ ৩০ ক্রিকেটার।

উল্লেখ্য, আগামী ৪ মার্চ থেকে শুরু হবে উইমেন'স প্রিমিয়ার লিগের প্রথম আসর। ২৬ মার্চ ফাইনাল দিয়ে শেষ হবে আসরটি। মুম্বাইয়ের ব্রাবোর্ন স্টেডিয়াম ও ডিওয়াই পাতিল স্টেডিয়ামে হবে সবগুলো ম্যাচ।

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

6h ago