ভারতের মাটিতে পাকিস্তানকে বিশ্বকাপ জেতানোর লক্ষ্য বাবরের

ব্যক্তিগত নৈপুণ্যের ফুলঝুরি ছুটিয়ে চললেও এই ডানহাতি ব্যাটারের মূল চাওয়া দলীয় সাফল্য অর্জন।
ছবি: সংগৃহীত

ওয়ানডে সংস্করণে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের ঝুলি ভীষণ সমৃদ্ধ। ৫০ ওভারের ক্রিকেটে গত দুই বছর টানা আইসিসি বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন তিনি। ব্যক্তিগত নৈপুণ্যের ফুলঝুরি ছুটিয়ে চললেও এই ডানহাতি ব্যাটারের মূল চাওয়া দলীয় সাফল্য অর্জন। ভারতের মাটিতে আগামী বিশ্বকাপে পাকিস্তানকে চ্যাম্পিয়ন করার লক্ষ্য তার।

ওয়ানডে সংস্করণের বিশ্ব আসর অনুষ্ঠিত হবে চলতি বছরের অক্টোবর-নভেম্বরে। প্রতিযোগিতার আয়োজক পাকিস্তানের চিরপ্রতিদ্বন্দ্বী ভারত।

গত ২৪ মাসে ঝলমলে ব্যাটিংয়ের মাধ্যমে ওয়ানডেতে সম্ভাব্য সব কিছুই অর্জন করেছেন বাবর। ধরে রেখেছেন এই সংস্করণে আইসিসি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান। ২০২১ সালের জুলাইতে চূড়ায় উঠেছিলেন তিনি। বাবরের রানের ভেলায় চড়ে পাকিস্তানও ৫০ ওভারের ক্রিকেটে দাপট দেখিয়ে চলেছে। গত ২০২২ সালে নয়টি ম্যাচ খেলে মাত্র একটিতে হারে তারা, অস্ট্রেলিয়ার বিপক্ষে।

ক্রিকেট ইতিহাসে কেবলই একবারই ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান। ১৯৯২ আসরের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরেছিল ইমরান খানের নেতৃত্বাধীন দলটি। ৩১ বছরের ব্যবধানে সেই অর্জনের পুনরাবৃত্তি করতে মুখিয়ে বাবর।

সম্প্রতি আইসিসিকে দেওয়া সাক্ষাৎকারে ২৮ বছর বয়সী তারকা শোনান তার লক্ষ্যের কথা, 'আমার লক্ষ্য হলো বিশ্বকাপজয়ী একটি দলের অংশ হওয়া এবং প্রতিযোগিতাটি জেতা। সামনে বিশ্বকাপ আসছে এবং আমার লক্ষ্য হলো ভালো পারফর্ম করা যাতে আমরা এটা জিততে পারি। ব্যক্তিগতভাবেও অনেক কিছু দেখার আছে, কিন্তু এই মুহূর্তে আমার লক্ষ্য হলো বিশ্বকাপ জেতা।'

বিশ্বকাপে পাকিস্তানের সেরা একাদশ কেমন হতে পারে সেই ব্যাপারে ভালো ধারণা আছে বাবরের। তবে সামনের ওয়ানডে সিরিজগুলোর পারফরম্যান্সের প্রেক্ষিতে বদলে যেতে পারে অনেক কিছুই, 'বিশ্বকাপের কারণে চলতি বছর সাদা বলের অনেক ক্রিকেট আছে... আমাদের ধাপে ধাপে এগোতে হবে। আপনি এক লাফে লক্ষ্যে পৌঁছাতে পারেন না, আপনাকে ধাপে ধাপে এটা অর্জন করতে হবে।'

উল্লেখ্য, প্রতিবেশী হলেও ভারত ও পাকিস্তানের মধ্যে বিরাজ করছে উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতি। সেকারণে ২০১২-১৩ মৌসুমের পর আর দ্বি-পাক্ষিক সিরিজ খেলেনি তারা। এসিসি বা আইসিসির প্রতিযোগিতাতেই কেবল মুখোমুখি হয় দুই দল।

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

28m ago