ক্রিকেট

২৬৩ রানে শেষ অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস

প্রথম ইনিংসে ২৬৩ রানে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়া। আর নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ২১ রান করে দিন শেষ করেছে ভারত।

নাগপুর টেস্টে এক প্রকার অসহায় আত্মসমর্পণ করতে হয়েছে অস্ট্রেলিয়াকে। সে অবস্থা থেকে ঘুরে দাঁড়ানোই মূল চ্যালেঞ্জ ছিল অজিদের। তবে তাদের পথে রবিচন্দ্রন অশ্বিন ও অজয় জাদেজা বড় বাঁধা হয়ে দাঁড়াতে পারেন তা প্রত্যাশিতই ছিল। কিন্তু তাদের সঙ্গে এদিন তোপ দাগালেন পেসার মোহাম্মদ শামিও। তাতে প্রথম টেস্টের মতো বাজে অবস্থার সৃষ্টি না হলেও কোনো মতে আড়াইশ পার করতে পেরেছে অস্ট্রেলিয়া।

দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে শুক্রবার সিরিজের দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২৬৩ রানে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়া। আর নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ২১ রান করে দিন শেষ করেছে ভারত। তবে এখনও ২৪২ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা।

টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুটা খারাপ করেনি অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার ও উসমান খাওয়াজার ওপেনিং জুটিতে আসে ৫০ রান। এ জুটি ভাঙেন মোহাম্মদ শামি। ব্যক্তিগত ১৫ রানে উইকেটরক্ষক স্রিকার ভরতের হাতে ক্যাচ তুলে দেন তিনি।

ওয়ার্নারের বিদায়ের পর মার্নাস লাবুশেনকে নিয়ে দলের হাল ধরেন খাওয়াজা। ৪১ রানের জুটি গড়ে অশ্বিনের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়েন লাবুশেন। স্টিভ স্মিথ রানের খাতাই খুলতে পারেননি। উইকেটরক্ষক ভরতের হাতে ক্যাচ তুলে দেন অশ্বিনের বলে। দ্রুত দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে অস্ট্রেলিয়া।

এরপর পিটার হ্যান্ডকম্বকে নিয়ে দলের হাল ধরেন খাওয়াজা। ৫৯ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। সেঞ্চুরির দিকে এগিয়ে যেতে থাকা খাওয়াজাকে ফিরিয়ে জুটি তো ভাঙেনই সঙ্গে টেস্ট ক্যারিয়ারের ২৫০তম শিকার ধরেন জাদেজা। রিভার্স সুইপ করতে গিয়ে লোকেশ রাহুলের হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে করেন ৮১ রান। ১২৫ বলে ১২টি চার ও ১টি ছক্কায় এ রান করেন তিনি।

খাওয়াজার বিদায়ের পর স্কোরবোর্ডে ১ রান যোগ হতে আলেক্স কেয়ারিকে ফেরান অশ্বিন। স্মিথের মতো এ ব্যাটারও পারেননি রানের খাতা খুলতে। তবে অধিনায়ক প্যাট কামিন্স ভালো সঙ্গ দেন হ্যান্ডকম্বকে। ৫৯ রানের জুটি গড়ে জাদেজার দ্বিতীয় শিকারে পরিণত হন অজি অধিনায়ক। ৩টি চার ও ২টি ছক্কায় ৩৩ রান করেন কামিন্স।

এরপর আর সে অর্থে আর কোনো জুটি গড়ে ওঠেনি। তবে এক প্রান্ত আগলে রেখে দলীয় সংগ্রহ আড়াইশ পার করেন হ্যান্ডকম্ব। ৭২ রানের হার না মানা ইনিংস খেলেন তিনি। ১৪২ বলে ৯টি চারের সাহায্যে সাজান নিজের ইনিংস।

ভারতের পক্ষে ৬০ রানের খরচায় ৪টি উইকেট নেন শামি। এছাড়া দুই স্পিনার জাদেজা ও অশ্বিন দুই জন পান ৩টি করে উইকেট।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ২১ রান করে দিন শেষ করেছে ভারত। যদিও অধিনায়ক রোহিত শর্মার বিরুদ্ধে নাথান লাওনের এলবিডাব্লিউর আবেদনে সাড়া দিয়েছিলেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। দিনশেষে ১৩ রান অপরাজিত আছেন তিনি। তার ডেপুটি লোকেশ রাহুল ৪ রানে উইকেটে আছেন।

Comments

The Daily Star  | English

All animal waste cleared in Dhaka south in 10 hrs: DSCC

Dhaka South City Corporation (DSCC) has claimed that 100 percent sacrificial animal waste has been disposed of within approximately 10 hours

1h ago