ক্রিকেট

ইমরান-কপিলকে ছাড়িয়ে বোথামের পরের স্থানে জাদেজা

টেস্টে ২৫০০ রান ও ২৫০ উইকেট পূরণ করতে ৩৪ বছর বয়সী জাদেজার লেগেছে ৬২ টেস্ট। কেবল একজনেরই তার চেয়ে দ্রুত এই ডাবল অর্জনের কীর্তি রয়েছে।
ছবি: বিসিসিআই

রিভার্স সুইপ করতে গিয়ে কুপোকাত হলেন অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাওয়াজা। সঙ্গে সঙ্গে দারুণ এক কীর্তি গড়ে ফেললেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। টেস্ট ক্রিকেটে ২৫০০ রানের পাশাপাশি ২৫০ উইকেট হয়ে গেল তার। ইতিহাসের দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি।

শুক্রবার দিল্লিতে শুরু হয়েছে বোর্ডার-গাভাস্কার সিরিজের দ্বিতীয় টেস্ট। টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ২৬৩ রানে অলআউট হয়েছে অজিরা। বাঁহাতি স্পিনার জাদেজা ২১ ওভারে ৩ উইকেট নেন ৬৮ রান খরচায়। ভারত দিন শেষ করেছে বিনা উইকেটে ২১ রানে। ঘরের মাঠে চার ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে তারা।

টেস্টে ২৫০০ রান ও ২৫০ উইকেট পূরণ করতে ৩৪ বছর বয়সী জাদেজার লেগেছে ৬২ টেস্ট। কেবল একজনেরই তার চেয়ে দ্রুত এই ডাবল অর্জনের কীর্তি রয়েছে। ইংল্যান্ডের কিংবদন্তি অলরাউন্ডার ইয়ান বোথামের লাগে ৫৫ টেস্ট। জাদেজা টপকে গেছেন দুই সাবেক তারকা ইমরান খান ও কপিল দেবকে। ক্রিকেটের সবচেয়ে কুলীন সংস্করণে ২৫০০ রান ও ২৫০ উইকেটের মাইলফলকে পাকিস্তানের ইমরান পৌঁছান ৬৪ ম্যাচে। জাদেজার স্বদেশী কপিলের লাগে ৬৫ ম্যাচ। টেস্টে সব মিলিয়ে এই অর্জন আছে ১৪ জনের।

দিনের দ্বিতীয় সেশনে ইনিংসের ৪৬তম ওভারে খাওয়াজাকে ফেরাতে সমর্থ হন জাদেজা। লোকেশ রাহুল অসাধারণ এক ক্যাচ নেন এক হাতে। সাদা পোশাকের ক্রিকেটে এটি ছিল জাদেজার ২৫০তম উইকেট। ভারতের অষ্টম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি। 

মধ্যাহ্ন বিরতির আগেই অবশ্য ২৫০ উইকেট নেওয়ার দ্বারপ্রান্তে চলে গিয়েছিলেন জাদেজা। খাওয়াজার বিপক্ষে এলবিডব্লিউয়ের আবেদনে সাড়া দিয়েছিলেন আম্পায়ার। তবে বাঁহাতি অস্ট্রেলিয়ান ব্যাটার নেন রিভিউ। পরে দেখা যায়, বল পড়েছিল লেগ স্টাম্পের সামান্য বাইরে। ফলে পাল্টে যায় সিদ্ধান্ত। তবে শেষ পর্যন্ত জাদেজাই শিকার করেন সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৮১ রান করা খাওয়াজাকে।

পরবর্তীতে অজি দলনেতা প্যাট কামিন্স ও টড মার্ফিকে একই ওভারে বিদায় করেন জাদেজা। এতে তার উইকেটসংখ্যা বেড়ে হয়েছে ২৫২। তার বোলিং গড় ২৪.৩২। তিনি ইনিংসে ৫ উইকেট পেয়েছেন ১১ বার। আর ম্যাচে ১০ উইকেট শিকার করেছেন একবার। নাগপুরে সিরিজের আগের টেস্টে অস্ট্রেলিয়ার মোট ৭ উইকেট নেন জাদেজা।

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the 2030 deadline for completing two of the six planned metro lines in Dhaka as they have not yet started carrying out feasibility studies for the two lines.

10h ago