ইন্দোরের উইকেট ‘নিম্নমানের’, ডিমেরিট দিল আইসিসি

শুক্রবার সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, আইসিসির আউটফিল্ড ও পিচ মনিটরিং প্রক্রিয়ায় ইন্দোরের উইকেট বাজে হিসেবে রেটিং হয়েছে। এজন্য এই ভেন্যুকে দেওয়া হয়ে তিনটি ডিমেরিট পয়েন্ট।

প্রথম দিন থেকেই নিল বড় বড় বাঁক। বল উঁচু-নিচু হলো। স্পিনারদের রসদে ভরা উইকেটে টেনেটুনে দুই দিন পার হয়েই শেষ হয়ে গেল ম্যাচ। ভারতকে উড়িয়ে তাতে জিতল অস্ট্রেলিয়া। ম্যাচ শেষ হওয়ারই ইন্দোরের উইকেটকে নিম্নমানের হিসেবে আখ্যা দিয়েছে আইসিসি। নিয়ম অনুযায়ী দেওয়া হয়েছে ডিমেরিট পয়েন্ট।

শুক্রবার সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, আইসিসির আউটফিল্ড ও পিচ মনিটরিং প্রক্রিয়ায় ইন্দোরের উইকেট বাজে হিসেবে রেটিং হয়েছে। এজন্য এই ভেন্যুকে দেওয়া হয়ে তিনটি ডিমেরিট পয়েন্ট।

ম্যাচ রেফারি ক্রিস ব্রড খেলা শেষে ম্যাচ অফিসিয়াল ও দুই দলের অধিনায়কের সঙ্গে আলাপ করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। তিন ডিমেরিট পাওয়া ইন্দোরের ভেন্যু এই সাজার বিপক্ষে ১৪ দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবে।

ম্যাচ রেফারি ব্রড বলেন, 'পিচটি ছিল অতি শুষ্ক। ব্যাট বলের মধ্যে তেমন কোন বাউন্স ছিল না। একদম শুরু থেকে স্পিনারদের পক্ষে একপেশে আচরণ করেছে। ম্যাচের একদম পঞ্চম বলটাতেই উইকেট ভেঙে যায়। এরপর এটা অবনতি হতেই থাকে। কোন সিম মুভমেন্ট পাওয়া যায়নি। পুরো ম্যাচ জুড়ে ছিল অসমান বাউন্স।

কঠিন এই উইকেটে প্রথম ইনিংসে মাত্র ১০৯ রানে গুটিয়ে যায় ভারত। জবাবে ১৯৭ রান করে ৮৮ রানের লিড নেয় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ভারত ১৬৩ রানে আটকে গেলে স্রেফ ৭৬ রানের লক্ষ্য পান স্টিভ স্মিথরা। ১ উইকেট হারিয়ে তৃতীয় দিনের সকালে কাজ সেরে ফেলেন অজি ব্যাটাররা।

Comments

The Daily Star  | English
Rana Plaza Tragedy: Trade union scenario in garment sector of Bangladesh

Trade unions surge, but workers' rights still unprotected

The number of trade unions in the garment sector of Bangladesh has surged since the Rana Plaza building collapse though most of them are failing to live up to expectations when it comes to protecting workers’ rights.

4h ago