আইপিএল

কলকাতার বিপক্ষে হ্যাটট্রিকে রশিদের নতুন রেকর্ড

এতদিন তিনটি করে হ্যাটট্রিক নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন রশিদ। তার আরেকটি বোলিং নৈপুণ্যের দিনে পেছনে পড়ে গেলেন বাকিরা।
ছবি: এএফপি

প্রথম ৩ ওভারে খরুচে বোলিংয়ে উইকেটশূন্য থাকা রশিদ খান নিজের শেষ ওভারে করলেন হ্যাটট্রিক। সেই সুবাদে আফগানিস্তানের এই লেগ স্পিনার টি-টোয়েন্টি ক্রিকেটে গড়লেন নতুন রেকর্ড।

আইপিএলে রোববার আহমেদাবাদে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে গুজরাট টাইটান্সের হয়ে হ্যাটট্রিক করেন রশিদ। চলতি আসরের প্রথম হ্যাটট্রিক এটি। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি প্রতিযোগিতায় গুজরাটের প্রথম খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকের কীর্তি গড়েন তিনি।

সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে রশিদের এটি চতুর্থ হ্যাটট্রিক। প্রথম বোলার হিসেবে ২০ ওভারের ক্রিকেটে চারটি হ্যাটট্রিক করে সবাইকে ছাড়িয়ে গেলেন তিনি। তার একটি হ্যাটট্রিক জাতীয় দল আফগানিস্তানের জার্সিতে, অন্য দুটি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) ও বিগ ব্যাশ লিগে (বিবিএল)।

এতদিন তিনটি করে হ্যাটট্রিক নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন রশিদ। তার আরেকটি বোলিং নৈপুণ্যের দিনে পেছনে পড়ে গেলেন বাকিরা। তিনটি করে হ্যাটট্রিক রয়েছে অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু টাই, ভারতের মোহাম্মদ শামি ও অমিত মিশ্র, ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল এবং দক্ষিণ আফ্রিকার ইমরান তাহিরের।

কলকাতার ইনিংসের ১৭তম ওভারের প্রথম ৩ বলে ৩ উইকেট নেন রশিদ। শুরুটা রাসেলকে দিয়ে। লেগ স্টাম্পে পড়া গুগলি ঠিকমতো খেলতে পারেননি তিনি। বল চলে যায় উইকেটরক্ষকের হাতে। আম্পায়ার ক্যাচের আবেদনে সাড়া না দিলে গুজরাট নেয় রিভিউ। রিপ্লেতে দেখা যায়, ব্যাটে লেগেছিল বল। পাল্টে যায় সিদ্ধান্ত।

ওয়েস্ট ইন্ডিজের আরেক তারকা সুনিল নারিন ক্রিজে গিয়েই চড়াও হতে চেয়েছিলেন। তিনি ধরা পড়েন মিড উইকেটে। এরপর তৃতীয় বলে শার্দুল ঠাকুর এলবিডব্লিউয়ের ফাঁদে পড়লে হ্যাটট্রিকের স্বাদ নেন রশিদ। তৎক্ষণাৎ অবশ্য রিভিউ নেন শার্দুল। তবে রিপ্লেতে নিশ্চিত হয় যে বল তার ব্যাটে লাগেনি।

৪ ওভারে ৩৭ রান দিয়ে ৩ উইকেট নেন রশিদ। কিন্তু তার স্মরণীয় কীর্তির ম্যাচে শেষ হাসি হাসতে পারেনি আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট। তাদের ৪ উইকেটে ২০৪ রান পেরিয়ে অবিশ্বাস্য জয় পায় কলকাতা। রিংকু সিং শেষ ৫ বলে ৫ ছক্কা হাঁকিয়ে মিলিয়ে ফেলেন শেষ ওভারে ২৯ রানের জয়ের সমীকরণ।

Comments