'লালা ব্যবহার করে' কোহলিকে আউট করেছেন অমিত

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ইনিংসের দ্বাদশ ওভারে বল হাতে আসেন অমিত মিশ্র। তখন লালা ব্যবহার করে বলকে উজ্জ্বল করতে গিয়ে ক্যামেরায় ধরা পড়েন লখনউ সুপার জায়ান্টসের অভিজ্ঞ এই স্পিনার।

বিরাট কোহলি তখন খুনে মেজাজে। ফিফটি তুলে আরও আগ্রাসী হতে যাচ্ছিলেন তিনি। কিন্তু আমিত মিশ্রর বলে পুল করতে গিয়ে ধরা পড়েন বাউন্ডারি সীমানায়। অথচ ঠিক তার এক বল আগেই বল উজ্জ্বল করতে মুখের লালা ব্যবহার করতে দেখা গিয়েছে অমিতকে।

ঘটনাটি সোমবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ইনিংসের দ্বাদশ ওভারের ঘটনা। কোহলি তখন ৬০ রানে ব্যাট করছিলেন। তখন বল হাতে আসেন অমিত। তখন লালা ব্যবহার করে বলকে উজ্জ্বল করতে গিয়ে ক্যামেরায় ধরা পড়েন লখনউ সুপার জায়ান্টসের অভিজ্ঞ এই স্পিনার।

তবে ক্যামেরায় ধরার পড়ার পরের বলেই সিঙ্গেল নেন কোহলি। পরের বলে অধিনায়ক দু প্লেসি সিঙ্গেল নিলে ফের স্ট্রাইক পান এ ব্যাটার। এবার অমিতের বলে ছক্কা হাঁকাতে গিয়ে মার্কাস স্টোয়নিসের হাতে ক্যাচ তুলে ফিরে আসেন তিনি। ৪৪ বলে ৪টি করে চার ও ছক্কায় ৬১ রানে শেষ হয় তার ইনিংস।

ক্রিকেটে আগে বোলাররা মুখের লালা ব্যবহার করে বল উজ্জ্বল করায় কোনো বাধানিষেধ ছিল না। তবে কোভিড-১৯ অতিমারীর জেরে প্রথমে সাময়িকভাবে পরে স্থায়ী ভাবে লালার ব্যবহার নিষিদ্ধ করে দেয় আইসিসি। তবে আগের দিন আরসিবির ম্যাচে বলে লালার ব্যবহার করে বিতর্কে জড়ালেন অভিজ্ঞ স্পিনার অমিত।

তবে বিষয়টি ইচ্ছে করে নয়, অসাবধানতাবশত করেছেন অমিত। দ্রুত তার ভুল বুঝতে পেরেছিলেন তিনি। সঙ্গে সঙ্গে হেসে হাত তুলে তা স্বীকার করে নিয়েছিলেন। তবে এবারই প্রথম নয় এর আগেও বেশ কয়েকবারই একই কাণ্ড করেছেন ৪০ বছর বয়সী এ স্পিনার।

লালা নিষেধাজ্ঞা জারির পর ২০২১ আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলার সময়ে একই ভুল করেছিলেন অমিত। সে ঘটনায় দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক রিশাভ পান্তকে তখন সতর্কবার্তা দিয়েছিলেন মাঠের আম্পায়ার বীরেন্দ্র শর্মা।

Comments

The Daily Star  | English

Sea-level rise in Bangladesh: Faster than global average

Bangladesh is experiencing a faster sea-level rise than the global average of 3.42mm a year, which will impact food production and livelihoods even more than previously thought, government studies have found.

8h ago