নিজের ব্যাটিং পজিশন নিয়ে অখুশি রিজওয়ান

ওয়ানডেতে এখন পর্যন্ত পাঁচটি ভিন্ন পজিশনে খেলেছেন তিনি। চার থেকে শুরু করে আট নম্বর পর্যন্ত ব্যাট করতে দেখা গেছে তাকে। এর মধ্যে চার নম্বরেই সবচেয়ে বেশি সফলতা উপভোগ করেছেন তিনি।
ছবি: এএফপি

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ওয়ানডেতে পাঁচ নম্বরে ব্যাট করেছেন মোহাম্মদ রিজওয়ান। দুটি ম্যাচেই মারমুখী ইনিংসে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তবে সফলতা পেলেও এই পজিশনে খেলা নিয়ে খুশি নন তিনি। তিনি ফিরতে চান চার নম্বরে, যেখানে ব্যাট করে ৫০ ওভারের ক্রিকেটে সবচেয়ে সফল এই তারকা।

৫৪ ওয়ানডের ক্যারিয়ারে ৩৫.৩৪ গড়ে ১৩৪৩ রান রয়েছে রিজওয়ানের নামের পাশে। এই সংস্করণে এখন পর্যন্ত পাঁচটি ভিন্ন পজিশনে খেলেছেন তিনি। চার থেকে শুরু করে আট নম্বর পর্যন্ত ব্যাট করতে দেখা গেছে তাকে। এর মধ্যে চার নম্বরেই সবচেয়ে বেশি সফলতা উপভোগ করেছেন তিনি। ২০১৯ সাল থেকে পাকিস্তানের ব্যাটিং লাইআপের এই পজিশনকে নিজের করে নিয়েছেন তিনি। ২০ ইনিংসে ৪৩.৬৪ গড়ে তার সংগ্রহ ৭৪২ রান। ওয়ানডেতে তার দুটি সেঞ্চুরিই এসেছে চার নম্বরে নেমে।

কিউইদের বিপক্ষে ঘরের মাঠে চলমান পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে আছে পাকিস্তান। রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত প্রথম দুই ম্যাচে নিয়মিত পজিশনের চেয়ে এক ধাপ পিছিয়ে পাঁচ নম্বরে খেলেছেন রিজওয়ান। তবে নতুন ঠিকানায় থিতু হতে সময়ে নেননি ৩০ বছর বয়সী ক্রিকেটার। প্রথম ওয়ানডেতে ৩৪ বলে অপরাজিত ৪২ ও দ্বিতীয় ওয়ানডেতে ৪১ বলে অপরাজিত ৫৪ রানে করে খেলা শেষ করেন তিনি।

তবুও অসন্তুষ্ট রিজওয়ান গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে স্পষ্ট করে জানান চার নম্বরে নামার ইচ্ছার কথা, 'যদি আমাকে জিজ্ঞেস করা হয়, সত্যি বলতে, (ওয়ানডেতে) পাঁচ নম্বরে ব্যাটিংয়ে নেমে আমি খুশি নই। কারণ, আমি চার নম্বরে ব্যাট করতে চাই।'

অধিনায়ক বাবর আজম ও অন্তর্বর্তীকালীন কোচ গ্রান্ট ব্র্যাডবার্ন না চাইলে তার চাওয়া যে অধরাই থেকে যাবে, সেটাও জানা আছে রিজওয়ানের, 'তবে আমি এটা গুরুত্বপূর্ণ নয় যে আমি যা চাই তা-ই পাব। অধিনায়ক ও কোচ যেটা পছন্দ করেন, সেটাই করবেন। আমার নিজের ইচ্ছা হলো চার নম্বরে ব্যাট করা। কিন্তু আমি কারও কাছে অভিযোগ করিনি।'

এর আগে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি পাকিস্তান। পরের তিনটির একটি বৃষ্টিতে বাতিল হলেও বাকি দুটি জিতে সমতা টানে নিউজিল্যান্ড। সেই তিক্ত অভিজ্ঞতা ভুলে ওয়ানডে সিরিজ জেতার লক্ষ্য রিজওয়ানের, 'আমরা অতীত ভুলে যেতে চাই, সেটা ভালো হোক কিংবা খারাপ। রাওয়ালপিন্ডির কন্ডিশন ও চাহিদা ছিল ভিন্ন। আমরা (নতুন পরিস্থিতি) মূল্যায়ন করব ও মানিয়ে নেব। আমরা সিরিজ জিততে চাই। সেটাই আমাদের লক্ষ্য থাকবে।'

সিরিজের পরের তিন ওয়ানডের ভেন্যু করাচি। আগামীকাল বুধবার বাংলাদেশ সময় বিকাল ৪টা ৩০ মিনিটে তৃতীয় ম্যাচে মাঠে নামবে পাকিস্তান ও নিউজিল্যান্ড।

Comments