ইএসপিএন ক্রিকইনফোর খবর

পাকিস্তানের সঙ্গে শ্রীলঙ্কাও হবে এশিয়া কাপের আয়োজক

এশিয়া কাপ নিয়ে টানাপোড়েনের মূল কারণ হলো মূল আয়োজক পাকিস্তানের মাটিতে খেলতে যেতে ভারতের অস্বীকৃতি।
ছবি: এএফপি

'হাইব্রিড' পদ্ধতিতে এশিয়া কাপ আয়োজন করতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেই প্রস্তাব এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) অনুমোদন দিতে যাচ্ছে বলে জানিয়েছে ইএসপিএন ক্রিকইনফো। সেক্ষেত্রে এবারের এশিয়া কাপ পাকিস্তান ও শ্রীলঙ্কায় যৌথভাবে অনুষ্ঠিত হবে।

এশিয়া কাপ নিয়ে টানাপোড়েনের মূল কারণ হলো মূল আয়োজক পাকিস্তানের মাটিতে খেলতে যেতে ভারতের অস্বীকৃতি। তাই বিকল্প উপায় ভাবতে হচ্ছে পিসিবিকে। 'হাইব্রিড' পদ্ধতি অনুসারে, আরেক আয়োজক শ্রীলঙ্কায় তাদের সব ম্যাচ খেলবে ভারত।

রোববার ক্রিকেট বিষয়ক ভারতীয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, এশিয়া কাপের আয়োজক হিসেবে পাকিস্তানের পাশাপাশি শ্রীলঙ্কার নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হতে পারে এই সপ্তাহান্তে। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী, আগামী ১ থেকে ১৭ সেপ্টেম্বর হবে আসরটি। ১৩ ম্যাচের প্রতিযোগিতার পাকিস্তান অংশের ম্যাচগুলো হতে পারে লাহোরে।

পাকিস্তানের মাটিতে ম্যাচ হতে পারে চারটি থেকে সর্বোচ্চ পাঁচটি। ভারত-পাকিস্তানের ম্যাচগুলো হবে শ্রীলঙ্কায়। ভারত যদি ফাইনালে ওঠে, তাহলে শ্রীলঙ্কাতেই হবে ওই ম্যাচ। তবে ভারত ফাইনালে জায়গা না পেলে শিরোপা নির্ধারণী লড়াইটি অনুষ্ঠিত হবে পাকিস্তানে।

এবারের এশিয়া কাপের প্রথম পর্বে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে ছয়টি দল। 'এ' গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গী নেপাল। 'বি' গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল যাবে সুপার ফোর পর্বে। এরপর পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল ফাইনালে পরস্পরের মুখোমুখি হবে।

ভারতের আপত্তির প্রেক্ষিতে 'হাইব্রিড' পদ্ধতির প্রস্তাব করা পাকিস্তান দ্বিতীয় আয়োজক হিসেবে সংযুক্ত আরব আমিরাতকে চেয়েছিল। কিন্তু মধ্য প্রাচ্যের দেশটিতে সেপ্টেম্বরে প্রচণ্ড গরম পড়ে। তাই ওই আবহাওয়ায় কয়েকটি দল সেখানে খেলতে যেতে আপত্তি তোলে বলে খবর প্রকাশিত হয় গণমাধ্যমে। আরব আমিরাতকে ছেঁটে তাই শ্রীলঙ্কাকে বেছে নিয়েছে পিসিবি।

Comments