তামিম-তাসকিনকে খেলানো নিয়ে যে ভাবনা হাথুরুসিংহের

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে চোটের কারণে খেলতে পারছেন না নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তার অনুপস্থিতিতে নেতৃত্ব দেবেন লিটন দাস। তবে তামিম চোট ও তাসকিনের বিশ্রাম চিন্তায় সেরা একাদশ পাওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়।
Taskin Ahmed & Tamim Iqbal
তামিম ইকবাল ও তাসকিন আহমেদের খেলা নিয়ে আছে সংশয়। ছবি: ফিরোজ আহমেদ

রোববার অনুশীলনে নেমেই একটু পর পর কোমর ধরে ব্যথায় কাতরাতে থাকেন তামিম ইকবাল। অস্বস্তি নিয়ে অনুশীলন শেষ করার পর তার খেলা নিয়ে তৈরি হয় অনিশ্চয়তা। তার ব্যাপারে সিদ্ধান্ত নিতে আরও এক সেশন পর্যবেক্ষণ করছে বাংলাদেশ দল। চোট থেকে ফেরা পেসার তাসকিন আহমেদ ফিট থাকলেও তাকে খেলানোর ব্যাপারে সিদ্ধান্ত নিতে কিছু জিনিস আছে দলের ভাবনায়।

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে চোটের কারণে খেলতে পারছেন না নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তার অনুপস্থিতিতে নেতৃত্ব দেবেন লিটন দাস। তবে তামিম চোট ও তাসকিনের বিশ্রাম চিন্তায় সেরা একাদশ পাওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়।

মঙ্গলবার টেস্টের আগে দলের শেষ স্কিল অনুশীলন সেশন শুরুর আগেই গণমাধ্যমে আসেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। প্রথমেই তামিমকে নিয়ে আপডেট জানাতে হয় তাকে, 'আজ সে অনুশীলন করবে, দেখবে যে কেমন লাগে। পরশু দিন সে অনুশীলন করেছিল কিন্তু ব্যাটিং, ফিল্ডিং করার সময় সে অস্বস্তি অনুভব করেছে। আজ সে অনুশীলন করে দেখবে কি অবস্থা, অনুশীলনের পরে আমরা সিদ্ধান্ত নেব।'

হাথুরুসিংহের সংবাদ সম্মেলন চলার সময়ই ইনডোরে নেটে ব্যাট করতে নামেন তামিম। ৩০ মিনিট ধরে চালান প্রস্তুতি। ব্যথার মাত্রা আগের দিনের চেয়ে কম থাকলেও এদিন ব্যাকফুটে খেলতে দেখা যায়নি তাকে।

পিঠের চোটে সাধারণত ব্যথা টের পাওয়া যায় ব্যাকফুটে খেলতে গেলে। ব্যাটিংয়ের পর ফিল্ডিং মিলিয়ে পুরো অনুশীলন সেশনে কি অবস্থা দাঁড়ায় সেটাই গুরুত্বপূর্ণ। টেস্ট ম্যাচে সাধারণত দিনে ৯০ ওভার ফিল্ডিং করতে হবে। লম্বা সময় ফিল্ডিং করে পরে ব্যাট করা মিলিয়ে ফিটনেস থাকতে হয় সেরা অবস্থায়। এদিক বিবেচনায় তামিমের খেলার সম্ভাবনা আসলে ক্ষীণ।

তামিমের মতো চোট সমস্যা না থাকলেও তাসকিনকে খেলানো নিয়ে কাজ করছে ভিন্ন চিন্তা। কয়েকদিন আগে শরীরের বাম পাশের চোট থেকে সেরে উঠেছেন তিনি। পুরো ফিট হয়েই ছন্দ নিয়ে অনুশীলন করছেন দলের সঙ্গে। তবে এশিয়া কাপ,  বিশ্বকাপ, দ্বি-পাক্ষিক সিরিজ মিলিয়ে সামনে আছে ঠাসা সূচি। হাথুরুসিংহে জানালেন, এই বাস্তবতায় দলের সেরা পেসারকে সতেজ রাখার চিন্তা করছে দল,  'তাসকিন আসলে সত্যি খুব খুব ভালো অনুশীলন করেছে পুর্নবাসনের সময়টাতে। সে সেরা অবস্থায় আছে যেটা আমরা দেখেছি। যদি আমরা তাকে খেলাতে চাই, তাহলে সে তৈরি আছে। ওর এখন কোনো ইনজুরি নেই। বোলিংয়ের ওয়ার্কলোডটা এই সময়ে একটু চিন্তার বিষয়। তাকেও আমরা আজকের অনুশীলনের পর দেখবো। '

Comments