হাইব্রিড মডেলেই হচ্ছে এশিয়া কাপ

শেষ পর্যন্ত 'হাইব্রিড' মডেলেই এশিয়া কাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে নিশ্চিত করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

এবারের এশিয়া কাপ আয়োজন নিয়ে শুরু থেকেই নানা বিতর্ক। পাকিস্তানের মাটিতে খেলতে যেতে ভারতের অস্বীকৃতি কারণে আলোচনায় হয় 'হাইব্রিড' মডেল নিয়ে। এ নিয়েও নানা বিতর্ক। তবে শেষ পর্যন্ত 'হাইব্রিড' মডেলেই এশিয়া কাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে নিশ্চিত করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

বৃহস্পতিবার নিজেদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে 'হাইব্রিড' মডেলে এশিয়া আয়োজনের কথা জানায় এসিসি, 'আমরা ঘোষণা করতে পেরে আনন্দিত যে, ৩১ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। টুর্নামেন্টটি হাইব্রিড মডেলে আয়োজিত হবে যেখানে চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানে এবং বাকি নয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়।'

এশিয়া কাপ নিয়ে টানাপোড়নের মূল কারণ হলো মূল আয়োজক পাকিস্তানে খেলতে না যাওয়ার কথা সরাসির জানিয়ে দেয় ভারত। তাই বিকল্প উপায় ভাবতে হয় পিসিবিকে। হাইব্রিড পদ্ধতিতে এই আসর আয়োজনের বিষয়টি জানালেও চূড়ান্ত সূচি প্রকাশ করেনি এসিসি। সেক্ষেত্রে জানা যায়নি কোন কোন দলের ম্যাচ কোথায় অনুষ্ঠিত হবে।

এশিয়া কাপের প্রথম পর্বে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে ছয়টি দল। 'এ' গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গী নেপাল। 'বি' গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল যাবে সুপার ফোর পর্বে। এরপর পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল ফাইনালে পরস্পরের মুখোমুখি হবে।

এর আগে ভারতের আপত্তির প্রেক্ষিতে 'হাইব্রিড' পদ্ধতির প্রস্তাব করা পাকিস্তান দ্বিতীয় আয়োজক হিসেবে সংযুক্ত আরব আমিরাতকে চেয়েছিল। কিন্তু মধ্য প্রাচ্যের দেশটিতে সেপ্টেম্বরে প্রচণ্ড গরম পড়ে। তাই ওই আবহাওয়ায় কয়েকটি দল সেখানে খেলতে যেতে আপত্তি তোলে বলে খবর প্রকাশিত হয় গণমাধ্যমে। আরব আমিরাতকে ছেঁটে তাই শ্রীলঙ্কাকে বেছে নিয়েছে পিসিবি।

Comments

The Daily Star  | English

Shanir Akhra turns into warzone

Panic as locals join protesters in clash with cops; Hanif Flyover toll plaza, police box set on fire; dozens feared hurt

59m ago