প্রথম দিনেই ইনিংস ঘোষণা করে ইংল্যান্ডের চমক

অ্যাশেজ সিরিজে এর আগে ১৯৩৭ সালে এমসিজিতে প্রথম দিনে ৬৬ ওভার খেলার পর ইনিংস ঘোষণা করেছিল অস্ট্রেলিয়া।

দিনের খেলা তখন শেষ হয়েছে সবে ৭৮ ওভার। আর সাত রান হলে স্কোরবোর্ডে উঠবে ৪০০ রান। অজি অধিনায়ক প্যাট কামিন্স হয়তো ভাবছিলেন পরের ওভারটা কাকে দিয়ে করাবেন কিংবা ৮০ ওভারেই কি নেবেন নতুন বল। কিন্তু এরমধ্যেই বিস্ময় জাগানিয়া এক সিদ্ধান্ত। ইনিংস ঘোষণা করে দিয়েছেন অধিনায়ক বেন স্টোকস।

শুক্রবার এজবাস্টনে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৩৭৯ রানে এগিয়ে আছে ইংল্যান্ড। নিজেদের প্রথম ইনিংসে বিনা উইকেটে ১৪ রান করে দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৭৮ ওভার শেষে ৮ উইকেটে ৩৯৩ রান তোলার পর ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। বাজবল ব্যাটিং অর্থাৎ ভয়ডরহীন ক্রিকেটের আরও একটি নজির গড়ল তারা।

তবে অ্যাশেজ সিরিজে প্রথম দিনে ইনিংস ঘোষণার রেকর্ড এবারই প্রথম নয়। এর আগে ১৯৩৭ সালে এমসিজিতে প্রথম দিনে ৬৬ ওভার খেলার পর ইনিংস ঘোষণা করেছিল অস্ট্রেলিয়া। অবশ্য সে সময়ে এক ওভার বল করতে হতো ৮টি বল। 

এমনিতে প্রথম ইনিংস ঘোষণা করে দেওয়ার ঘটনাই টেস্ট ক্রিকেটে বিরল। সেখানে প্রথম দিনে ইনিংস ঘোষণা করে বেশ আলোচনার সৃষ্টি করেছেন স্টোকস। অ্যাশেজে আগের দুটি ঘটনা ছাড়া প্রথম ইনিংসে ঘোষণা রেকর্ড নেই। ১০০ ওভারের আগেও আছে একবার। ১৯১২ সালে লর্ডসে দ্বিতীয় দিনে এসে ৯০ ওভার শেষে ইনিংস ঘোষণা করেছিল ইংল্যান্ড।

খেলোয়াড়ি জীবনে বরাবরই আগ্রাসী ব্যাটিং করা ব্রান্ডন ম্যাককালাম কোচ হয়ে আসার পর থেকেই 'বাজ়‌বল' ক্রিকেটেই দারুণ সফলতা অর্জন করছে ইংল্যান্ড। এই বাজবল ব্যাটিংয়ে বাদ যাননি জো রুটও। ঠাণ্ডা মেজাজে ধীর স্থির ব্যাটিং করা এই ব্যাটার অজি অধিনায়ক প্যাট কামিন্সের ১৪৫ কিলোমিটার গতির বলে রিভার্স স্কুপ করে বাউন্ডারি মেরেছেন অবলীলায়। ১৪৫ বলে ছুঁয়েছেন সেঞ্চুরি। শেষ পর্যন্ত ১৫২ বলে অপরাজিত থেকেছেন ১১৮ রানে। যেখানে সাতটি চারের সঙ্গে মেরেছেন চারটি ছক্কাও।

মূলত রুটের ব্যাটেই প্রথম ইনিংসে বড় পুঁজি পায় ইংল্যান্ড। অন্যথায় দলীয় ১৭৬ রানেই পাঁচ উইকেট হারিয়ে ফেলেছিল দলটি। সেখান থেকে জনি বেয়ারস্টোকে নিয়ে ১২১ রানের জুটি গড়েন তিনি। এরপর মঈন আলী, স্টুয়ার্ট ব্রড, ওলি রবিনসনদের নিয়ে ছোট ছোট জুটিতে দলের পুঁজি ৩৯৩ রানে নিয়ে যান রুট।

বেয়ারস্টো বরাবরের মতোই আগ্রাসী ছিলেন। নাথান লায়নের বলে স্টাম্পিংয়ের ফাঁদে পড়ার আগে ৭৮ বলে খেলেছেন ৭৮ রানের ইনিংস। মেরেছেন ১২টি বাউন্ডারি। ৭৩ বলে ৭টি চারের সাহায্যে ৬১ রানের ইনিংস খেলেন ওপেনার জ্যাক ক্রাউলি। এছাড়া হ্যারি ব্রুক ৩২ এবং ওলি পোপ ৩১ রান করেন।

অস্ট্রেলিয়ার পক্ষে ১৪৯ রানের খরচায় ৪টি উইকেট নেন লায়ন। ২টি শিকার জশ হ্যাজলউডের।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৪ ওভারে ১৪ রান তুলে দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার ৮ ও উসমান খাওয়াজা ৪ রানে উইকেটে রয়েছেন।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

3h ago