‘ক্রিকেট ঈশ্বর আমাদের কাছ থেকে মূল্য বুঝে নিয়েছে’

বাছাই পেরিয়ে মূল বিশ্বকাপে জায়গা পেতে ওয়েস্ট ইন্ডিজের বড় বাধা ধরা হচ্ছিল জিম্বাবুয়েকে। গ্রুপ পর্বে জিম্বাবুয়ের বিপক্ষে সেই মহা গুরুত্বপূর্ণ ম্যাচ হেরে বসেছে ক্যারিবিয়ানরা। এখন বিশ্বকাপে যাওয়ার বাস্তব পথ তাদের বেশ কঠিন।
darren sammy

বাছাই পেরিয়ে মূল বিশ্বকাপে জায়গা পেতে ওয়েস্ট ইন্ডিজের বড় বাধা ধরা হচ্ছিল জিম্বাবুয়েকে। গ্রুপ পর্বে জিম্বাবুয়ের বিপক্ষে সেই মহা গুরুত্বপূর্ণ ম্যাচ হেরে বসেছে ক্যারিবিয়ানরা। এখন বিশ্বকাপে যাওয়ার বাস্তব পথ তাদের বেশ কঠিন। এই হারের পর কোচ ও সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি হতাশ হয়ে বলেছেন, যথেষ্ট নিবেদন দেখাতে না পারার মূল্য ক্রিকেট ঈশ্বর তাদের থেকে বুঝে নিয়েছেন।

হারারেতে শনিবার চরম উত্তেজনাময় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৩৫ রানে হারিয়ে দেয় জিম্বাবুয়ে। আগে ব্যাট করে জিম্বাবুয়ের ২৬৮ রান টপকাতে গিয়ে ২৩৩ রানে থেমে যায় দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এতে করে 'এ' গ্রুপ থেকে সুপার সিক্সে দুই পয়েন্ট বেশি নিয়ে যেতে পেরেছে স্বাগতিকরা। বিশ্বকাপ নিশ্চিতের পথও তাদের এখন তুলনামূলক সহজ।

ম্যাচ হারার পর হতাশায় ভেঙে পড়েন ক্যারিবিয়ান ক্রিকেটাররা। স্যামি অবশ্য হতাশার সঙ্গে ঝেড়েছেন রাগও। ম্যাচ জেতানো জিম্বাবুয়ের নায়ক সিকান্দার রাজার অন্তত দুটি ক্যাচ ছাড়ার কষ্ট ভুলতে পারছেন না তিনি, 'প্রচণ্ড হতাশ। দেখুন, এরকম ফিল্ডিং যদি প্রদর্শন করতে থাকি- যা নিয়ে আমরা গত কয়েক ম্যাচ ধরে কথা বলছি। আমরা যদি প্রতিপক্ষের সেরা ব্যাটারকে সুযোগ দেই। তাহলে ক্রিকেট ঈশ্বরই আমাদের থেকে মূল্য নিবে।'

কেবল রাজাই নয়, এদিন বেশ কিছু ক্যাচ হাতছাড়া করেন ওয়েস্ট ইন্ডিজের ফিল্ডাররা। যা পরে তাদের জন্য বড় ক্ষতির কারণ হয়ে দেখা দিয়েছে।

বাছাইপর্বে যুক্তরাষ্ট্র ও নেপালের বিপক্ষেও ম্যাচের একটা সময়ে ধুঁকেছে ওয়েস্ট ইন্ডিজ। আগের দুই ম্যাচ পরে ভালোভাবে জিতলেও সেরা ক্রিকেট না খেলায় খেলোয়াড়দের সতর্ক করেছিলেন স্যামি, কিন্তু কাজ হয়নি,  'আমি বলছি না এটা বাধাগ্রস্ত হলো (বিশ্বকাপে যাওয়া)। কিন্তু এটা অনেক কঠিন হয়ে গেছে। সুপার সিক্সে চার পয়েন্ট নিয়ে যেতে চেয়েছিলাম। আমরা খেলতে আসার আগেই জানতাম এই ম্যাচটা মহা গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। যেভাবে আমরা খেলছিলাম, আমি ছেলেদের বলেছি আমরা জিতছি কিন্তু সেরা ক্রিকেট খেলছি না। এই ম্যাচে তো আমরা বাজে ফিল্ডিংয়ের মহড়া দিলাম।'

'আপনি ভালো পজিশনে এসে যখন মনে করেন ম্যাচটা আপনার হয়ে গেছে তখন ক্রিকেট ঈশ্বর আপনার থেকে মূল্য বুঝে নেয়।'

ম্যাচ হারার পর ড্রেসিং রুমেও খেলোয়াড়দের কড়া ভাষায় বার্তা দিয়েছেন স্যামি, 'আমি ড্রেসিং রুমে বলেছি আমরা জয় ডিজার্ভ করি না। আমরা জেতার জন্য যথেষ্ট ভ্লো খেলিনি। আমাদের অনেক কাজ করতে হবে।'

ম্যাচ হারলেও সুপার সিক্সে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। সেখানে তারা 'বি' গ্রুপের তিন দলের মুখোমুখি হবে। সুপার সিক্সের সেরা দুই দল যাবে বিশ্বকাপে। 'বি' গ্রুপে দারুণ খেলতে থাকা শ্রীলঙ্কাকে মনে করা হচ্ছে বাছাইপর্বের ফেভারিট। সেদিন থেকে বিশ্বকাপে ঠাঁই পেতে হলে লঙ্কানদের হারানোর কোন বিকল্প নেই ক্যারিবিয়ানদের। হিসাব মেলতে হবে আরও কিছু সমীকরণেরও।

Comments

The Daily Star  | English

Economy with deep scars limps along

Business and industrial activities resumed yesterday amid a semblance of normalcy after a spasm of violence, internet outage and a curfew that left deep wounds in almost all corners of the economy.

7h ago