প্রথমবার ৪০০ পেরিয়ে রেকর্ড জয় জিম্বাবুয়ের

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৬ উইকেটে ৪০৮ রানের পুঁজি গড়ে জিম্বাবুয়ে। এরপর তুলে নিয়েছে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ জয়ও।

এক সময় ওয়ানডে ক্রিকেটে ৩০০ রান করতে পারাই ছিল বিশাল ব্যাপার। সেখানে আজকাল ৪০০ রানের স্কোরও হচ্ছে হরহামেশা। আর সে তালিকায় নতুন নাম জিম্বাবুয়ে। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৬ উইকেটে ৪০৮ রানের পুঁজি গড়ে তারা। এরপর তুলে নিয়েছে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ জয়ও।

সোমবার হারারেতে যুক্তরাষ্ট্রকে ১০৪ রানে গুটিয়ে দিয়ে ৩০৪ রানের বিশাল জয় তুলে নিয়েছে জিম্বাবুয়ে। রানের ব্যবধানে এরচেয়ে বড় জয়ের রেকর্ড রয়েছে কেবল একটি। গত জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩১৭ রানে জিতে বিশ্বরেকর্ড গড়েছিল ভারত। আর জিম্বাবুয়ের নিজেদের সর্বোচ্চ জয়টি ছিল ২০২ রানের। ১৯৯৯ সালে কেনিয়ার বিপক্ষে এ জয় পেয়েছিল তারা।

তবে সব ছাপিয়ে আলোচনায় জিম্বাবুয়ের ৪০০ করা নিয়েই। সবমিলিয়ে ২৩ বার চারশ কিংবা তার চেয়ে বড় ইনিংস দেখেছে ক্রিকেট বিশ্ব। এই তালিকায় সপ্তম দেশ জিম্বাবুয়ে। এর আগে ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে ৭ উইকেটে ৩৫১ রান ছিল দলটির সর্বোচ্চ পুঁজি।

মূলত শন উইলিয়ামসের ঝড়ো ব্যাটিংয়েই রেকর্ড পুঁজি গড়তে পারে জিম্বাবুয়ে। ১০১ বলে খেলেন ১৭৪ রানের ইনিংস। এই ইনিংস গড়তে ২১টি চার ও ৫টি ছক্কা হাঁকান তিনি। ১৫৬ ওয়ানডে ক্যারিয়ারে এটাই সর্বোচ্চ রান উইলিয়ামসের। এর আগে ২০১৮ সালে বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন ১২৯ রানের ইনিংস।

সিকান্দার রাজা ও রায়ান বার্লও খেলেছেন ঝড়ো ইনিংস। মাত্র ১৬ বলে ৩টি চার ও ৪টি ছক্কায় ৪৭ রান করেন বার্ল। সিকান্দার ২৭ বলে ৫টি চার ও ২টি ছক্কায় করেন ৪৮ রান। অথচ দুই ওপেনার  জয়লর্ড গাম্বি ও ইনোসেন্ট কাইয়া খেলেছেন কিছুটা ধীর গতির ইনিংসই। ৭৮ বলে ১০৩ রান আসে গাম্বির ব্যাট থেকে। আর ৪১ বলে ৩২ রান করেন কাইয়া।

এদিন টসটা জিতেছিল যুক্তরাষ্ট্রই। তবে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠায় তারা। ভুলটা হয়তো তখনই করে ফেলে দলটি। গাম্বি ও কাইয়ার ওপেনিং জুটিতে আসে ৫৬ রান। এরপর গাম্বির সঙ্গে উইলিয়ামসের ১৬০ রানের জুটি। গাম্বি বিদায় নিলে সিকান্দার ও বার্লের সঙ্গে ৮৮ ও ৮১ রানের আরও দুটি দারুণ জুটি গড়েন উইলিয়ামস। তাতে রেকর্ড পুঁজি গড়তে পারে জিম্বাবুয়ে।

বিশাল লক্ষ্য তাড়ায় নেমে জিম্বাবুয়ের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে যুক্তরাষ্ট্র। মাত্র তিন ব্যাটার স্পর্শ করতে পেরেছেন দুই অঙ্কের কোটা। যেখানে সর্বোচ্চ ২৪ রান করেন অভিষেক পারাদকার।  

Comments

The Daily Star  | English
US sanctions ex-army chief Aziz, family members

US sanctions ex-army chief Aziz, family members

The United States has imposed sanctions on former chief of Bangladesh Army Aziz Ahmed and his immediate family members due to his involvement in significant corruption

2h ago