বিশ্বকাপ বাছাইপর্ব

যেভাবে এখনো বিশ্বকাপে যেতে পারে ওয়েস্ট ইন্ডিজ

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ বাছাইপর্বের সুপার সিক্স রাউন্ড। সুপার সিক্সে উঠা ছয় দলের অবস্থান সমান নয়। সুপার সিক্সে উঠা দুই দলের সঙ্গে নিজেদের গ্রুপে জেতায় শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের এই রাউন্ডে আছে ৪ পয়েন্ট করে। তাদের সম্ভাবনাই বেশি।

নেদারল্যান্ডসের কাছে হারের পর বিশ্বকাপের দৌড় থেকে অনেকে ওয়েস্ট ইন্ডিজের নাম কেটে ফেলেছেন। কিন্তু কঠিন হলেও বিশ্বকাপে যাওয়া এখনো সম্ভব ক্যারিবিয়ানদের। সেই পথ পাড়ি দিতে হলে সুপার সিক্স রাউন্ডে নিজেদের জয়ের সঙ্গে আরও কিছু সমীকরণ মিলতে হবে শেই হোপের দলের।

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ বাছাইপর্বের সুপার সিক্স রাউন্ড। সুপার সিক্সে উঠা ছয় দলের অবস্থান সমান নয়। সুপার সিক্সে উঠা দুই দলের সঙ্গে নিজেদের গ্রুপে জেতায় শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের এই রাউন্ডে আছে ৪ পয়েন্ট করে। তাদের সম্ভাবনাই বেশি।

নেদারল্যান্ডস ও স্কটল্যান্ড সুপার সিক্সে এসেছে দুই পয়েন্ট নিয়ে। ওমানের সঙ্গে একদম খালি হাতে আছে ওয়েস্ট ইন্ডিজ। নেট রানরেটে সবার থেকে এগিয়ে লঙ্কানরা। এরপর আছে জিম্বাবুয়ে। স্কটল্যান্ড, নেদারল্যান্ডের থেকে সব দিক থেকে পিছিয়ে পাঁচে ক্যারিবিয়ানরা।

পুরো বাছাইপর্বে এখনো পর্যন্ত ব্যাটিং, বোলিং, ফিল্ডিং মিলিয়ে জেসন হোল্ডার, নিকোলাস পুরানরা যা খেলেছেন তাতে বাস্তবে তাদের হয়ে বাজি ধরা মুশকিল। কিন্তু গাণিতিক হিসেব বাঁচিয়ে রেখেছে তাদের সম্ভাবনা।

যত সমীকরণ

প্রথমত সুপার সিক্সের তিন ম্যাচের সবগুলোতেই জিততে হবে ওয়েস্ট ইন্ডিজকে। তারপর তাদের চাইতে হবে অন্য সমীকরণের দিকে। জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কা যেন অন্তত এই রাউন্ডে দুই ম্যাচ হারে সেই প্রার্থনা করতে হবে। এই দুই দল যদি দুই ম্যাচ করে জিতে যায় তাহলে তাদের দুদলের বিশ্বকাপ নিশ্চিত হয়ে যাবে।

যদি এমন হয় সুপার সিক্সে শ্রীলঙ্কা আর জিম্বাবুয়ে দুই দল এক ম্যাচ করে জিতে পেল দুই পয়েন্ট। ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচ জিতে পেল ৬ পয়েন্ট। তখন তিন দলের পয়েন্ট হবে সমান ৬। তখন মিলতে হবে রানরেটের হিসাব, যেখানে সুখবর নেই ওয়েস্ট ইন্ডিজের।

শ্রীলঙ্কার রানরেট ২.৬৯৮, জিম্বাবুয়ের ০.৯৮২ (যুক্তরাষ্ট্রের বিপক্ষে রেকর্ড জয়ের ম্যাচের  কাউন্ট হয়নি)। এরপর স্কটল্যান্ড (-০.০৬০), নেদারল্যান্ডস (-০.৭৩৯) ও ওয়েস্ট ইন্ডিজ (-০.৩৫০)।

নেট রানরেটের সমীকরণ ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে যেতে পারে। যদি জিম্বাবুয়ে সুপার সিক্সে তাদের সব ম্যাচই হারে আর ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচই জিতে যায়। এবং ওমান দুই, স্কটল্যান্ড-নেদারল্যান্ডস জিতে একটি করে ম্যাচ। তখন ৮ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা আর ৬ পয়েন্ট নিয়ে উঠে যাবে ওয়েস্ট ইন্ডিজ। একইভাবে শ্রীলঙ্কা যদি তাদের সব ম্যাচ হারে, ওয়েস্ট ইন্ডিজ যদি সব ম্যাচ জেতে আর ওমান দুই, স্কটল্যান্ড-নেদারল্যান্ডস জিতে একটি করে ম্যাচ তাহলেও আছে সম্ভাবনা। তখন জিম্বাবুয়ের সঙ্গে বিশ্বকাপে যাবে হোপরা। 

তবে শনিয়ার ওয়েস্ট ইন্ডিজ যদি স্কটল্যান্ডের কাছে হেরে যায়, সমীকরণ ওখানেই সমাপ্ত। আনুষ্ঠানিকভাবেই বিশ্বকাপ থেকে তখন ছিটকে যাবে ১৯৭৫ ও ১৯৭৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, said urban experts after a deadly fire on Bailey Road claimed 46 lives.

2h ago