আইপিএলে না খেলায় সাকিব-লিটন-তাসকিনকে ক্ষতিপূরণ দিল বিসিবি

আইপিএল না বেছে জাতীয় দলের সঙ্গে থাকায় এই তিন ক্রিকেটারকে ৬৫ হাজার ডলার ক্ষতিপূরণ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বোর্ড)।

পারিবারিক কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকে নিজেকে সরিয়ে নেন সাকিব আল হাসান। একই কারণে আসরের মাঝ পথ থেকে ফিরে আসেন লিটন কুমার দাস। সুযোগ পেয়েও আইপিএলকে সরাসরি না বলে দেন তাসকিন আহমেদ। তবে শেষ পর্যন্ত আইপিএল না বেছে জাতীয় দলের সঙ্গে থাকায় এই তিন ক্রিকেটারকে ৬৫ হাজার ডলার ক্ষতিপূরণ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বোর্ড)।

এই অর্থ তিন ভাগ করে দেওয়া হবে সাকিব, লিটন ও তাসকিনকে। বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান জালাল ইউনুস এ প্রসঙ্গে এএফপিকে বলেছেন, 'এটি আমাদের পক্ষ থেকে একটি ছোট পদক্ষেপ। তারা আনুষ্ঠানিকভাবে আমাদের কাছে কোনো অর্থ দাবি করেনি, তবে আমরা অনুভব করেছি যে সম্পূর্ণ না হলেও তাদের অন্তত আংশিক ক্ষতিপূরণ দেওয়া উচিত।'

তবে এটা নিয়মিত অনুশীলন হবে না বলেই জানিয়েছেন জালাল। জাতীয় দলের হয়ে খেলাটা নিঃশর্ত হওয়া উচিত বলেই মনে করেন তিনি, 'খেলোয়াড় ভেদে আমাদের বোর্ড একে একে বিবেচনা করবে,  খেলোয়াড়দের সুস্থতাও আমাদের অগ্রাধিকারের একটি।'

আইপিএলে এবার কলকাতা নাইট রাইডার্স দলে ছিলেন সাকিন। এই প্রতিযোগিতা থেকে নিজেকে প্রত্যাহার করে আয়ারল্যান্ডের বিপক্ষে হোম এবং অ্যাওয়ে সিরিজে বাংলাদেশের তাঁবুতে ছিলেন এই অলরাউন্ডার।

নাইট রাইডার্স দলে প্রথমবারের মতো ডাক পান লিটন। আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ শেষে এই ফ্র্যাঞ্চাইজিতে যোগ দিয়েছিলেন তবে মাত্র একটি ম্যাচ খেলে দেশে ফিরে আসেন তিনি। তাসকিন অবশ্য আইপিএলে খেলোয়াড়দের নিলামে অবিক্রীত ছিলেন, তবে চোটের বদলি হিসেবে লখনউ সুপার জায়ান্টসে খেলার দেওয়ার প্রস্তাব পেয়েছিলেন তিনি।

উল্লেখ্য, ৪ থেকে ৮ এপ্রিল পর্যন্ত ঢাকায় আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচ চলায় টেস্ট অধিনায়ক সাকিব ও সহ-অধিনায়ক লিটনকে ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানিয়েছিল বিসিবি।

বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে কেবল মোস্তাফিজুর রহমানই একমাত্র বাংলাদেশী খেলোয়াড় যিনি এই মৌসুমে আইপিএলে তার দলের দীর্ঘ সময়ের জন্য খেলার সুযোগ পেয়েছিলেন। তবে শেষ পর্যন্ত দিল্লি ক্যাপিটালসের হয়ে দুটি ম্যাচেই মাঠে ছিলেন তিনি।

Comments

The Daily Star  | English

EC gets transfer list of 110 UNOs, 338 OCs

Lists of 110 more UNOs and 338 OCs of different police stations were sent to the Election Commission by the authorities concerned today for transfer ahead of the January 7 national polls

56m ago