লিটন-শান্ত-নাইমের বিদায়ে চাপে বাংলাদেশ

অধিনায়ক লিটন দাসের পথ অনুসরণে মাঠ ছাড়লেন তামিম ইকবালের জায়গায় সুযোগ পাওয়া নাইম শেখ ও নাজমুল হোসেন শান্ত।
ছবি: ফিরোজ আহমেদ

জিততে হলে যেখানে গড়তে হবে লক্ষ্য তাড়ার রেকর্ড, সেখানে বাংলাদেশের শুরুটা হলো বাজে। নয় ওভারের মধ্যেই সাজঘরে ফিরলেন টপ অর্ডারের তিন ব্যাটার। ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন দাসের পথ অনুসরণে মাঠ ছাড়লেন তামিম ইকবালের জায়গায় সুযোগ পাওয়া নাইম শেখ ও নাজমুল হোসেন শান্ত।

শনিবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী দ্বিতীয় ওয়ানডেতে স্টেডিয়ামে আফগানিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ৩৩১ রান তুলেছে আফগানরা। এই প্রতিবেদন লেখার সময়, চাপে থাকা টাইগারদের সংগ্রহ ১১ ওভারে ৩ উইকেটে ৩৪ রান। ক্রিজে আছেন তাওহিদ হৃদয় ১৪ বলে ২ ও সাকিব আল হাসান ১১ বলে ৭ রানে।

ওয়ানডেতে এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ইংল্যান্ডে ২০১৯ সালের বিশ্বকাপে টন্টনে ৩২২ রানের লক্ষ্য তারা ছুঁয়েছিল ৫১ বল হাতে রেখে। দেশের মাঠে বাংলাদেশের সবচেয়ে বড় রান তাড়ার রেকর্ড নিউজিল্যান্ডের বিপক্ষে। ফতুল্লায় ২০১৩ সালে ৩০৮ রানের লক্ষ্য মিলিয়েছিল টাইগাররা। তবে জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে কখনোই দেখা যায়নি ৩০০ রান তাড়া করে জয়। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ২৮৭ রানের লক্ষ্যে বাংলাদেশের জয়ই এই মাঠের রেকর্ড।

বড় লক্ষ্যের পেছনে ছুটতে যেখানে দরকার ছিল শক্ত ভিত, সেখানে শুরুতেই খেই হারিয়েছে স্বাগতিকরা। মাত্র ১৫ রানের উদ্বোধনী জুটির পর ৩ উইকেট পড়েছে স্কোরবোর্ডে আর ১০ রান যোগ হতেই।

ইনিংসের দ্বিতীয় ওভারে মুজিব উর রহমানের বলে আম্পায়ার আউটের সিদ্ধান্ত দেওয়ার পর রিভিউ নিয়ে বাঁচেন লিটন। তবে জীবন পেয়েও কাজে লাগাতে পারেননি তিনি। ক্রিজে ছটফট করতে থাকা ডানহাতি ওপেনার পঞ্চম ওভারেই ফজলহক ফারুকির শিকার হন। পুল করতে গিয়ে শর্ট মিডউইকেটে মোহাম্মদ নবির হাতে সহজ ক্যাচ দেন লিটন। ১৫ বলে ৩ চারে তার রান ১৩।

বাঁহাতি শান্ত ৫ বলে ১ রান করে বিদায় নেন। মুজিবের ১০০ কিলোমিটার গতির ডেলিভারিটি হালকা টার্ন করে। বলের ভাষা বুঝতে গড়বড় করা শান্ত অন সাইডে খেলতে গিয়ে হন বোল্ড। দুই বছরের বেশি সময় পর ওয়ানডে খেলতে নামা নাইম করেন হতাশ। ২১ বলে ৯ রান করে ফারুকির দ্বিতীয় শিকার হন তিনি। কিছুটা লাফিয়ে ওঠা বল স্টাম্পে টেনে আউট হন বাঁহাতি ওপেনার। ক্রিজ ছেড়ে বেরিয়ে কাট করতে চেয়েছিলেন নাইম। তবে বলের কাছেই পা নেননি তিনি।

Comments