দারুণ জয়ে অ্যাশেজে ফিরল ইংল্যান্ড

দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে অ্যাশেজ সিরিজে ফিরে এসেছে বেন স্টোকসের দল।

নতুন ধারার 'বাজবল' ক্রিকেট উপহার দিয়ে প্রথম দুই টেস্টে লড়াই করলেও হারতে হয়েছিল ইংল্যান্ডকে। কিন্তু নিজেদের এ ধারা থেকে সরে আসেনি দলটি। তৃতীয় টেস্টে তুলে নিয়েছে দারুণ জয়। ফলে অ্যাশেজ সিরিজে ব্যবধান কমালো বেন স্টোকসের দল।

রোববার হেডিংলি টেস্টের চতুর্থ দিনে এসে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে অজিদের লক্ষ্য ছিল ২৫১ রানের। প্রথম ইনিংসে ২৩৭ রান তুলেছিল তারা। অস্ট্রেলিয়া তাদের দুই ইনিংসে করেছিল ২৬৩ ও ২২৪ রান।

ষষ্ঠ উইকেট হিসেবে জনি বেয়ারস্টো যখন আউট হন তখনও ৮০ রান দূরে ছিলেন ইংলিশরা। কিন্তু এরপর ক্রিস ওকসের সঙ্গে ৫৯ রানের দুর্দান্ত এক জুটি উপহার দেন হ্যারি ব্রুকস। মূলত তাতেই জয়ের ভিত পেয়ে যায় তারা। তবে ব্রুকসের বিদায়ে ফের শঙ্কা জেগেছিল। কিন্তু মার্ক উডকে নিয়ে অবিচ্ছিন্ন ২৪ রানের জুটি গড়ে বাকি কাজ সহজেই সারেন ওকস।

অথচ অ্যাশেজের আগের দুই টেস্টের একাদশে ছিলেন না এ দুই ব্যাটারই। টানা দুই হারের পর তৃতীয় টেস্টের একাদশে এ দুই পেসারকে দলে নেয় ইংলিশরা। প্রয়োজনীয় সময়ে যারা ব্যাটটাও ভালো চালাতে পারেন। শেষ পর্যন্ত এ দুই ব্যাটারের ব্যাটেই জয় নিশ্চিত হয় ইংলিশদের।

৪৭ বলে ৪টি চারের সাহায্যে হার না মানা ৩২ রানের ইনিংস খেলেন ওকস। ৮ বলে ১টি করে চার ও ছক্কায় অপরাজিত ১৫ রান করেন উড। তবে দলের পক্ষে সর্বোচ্চ ৭ রান আসে ব্রুকসের ব্যাট থেকে। ৯৩ বলে ৯টি চারের সাহায্যে এ রান করেন তিনি। ক্রাউলির ব্যাট থেকে আসে ৪৪ রান।

মূলত শুরু থেকে ছোট ছোট জুটিতে এগিয়ে যেতে থাকে ইংলিশরা। লক্ষ্য তাড়ায় তৃতীয় দিনের করা বিনা উইকেটে ২৭ রান নিয়ে ব্যাট করতে নামেন দুই ওপেনার জ্যাক ক্রাউলি ও বেন ডাকেট। এদিন স্কোরবোর্ডে আর ১৫ রান যোগ হতেই ভাঙে এ জুটি। ডাকেটকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন মিচেল স্টার্ক। এরপর তিন নম্বরে নামা মঈন আলিকেও বোল্ড করে দেন এ পেসার।

১৮ রানের ব্যবধানে দুই উইকেট হারানোর পর ক্রাউলির সঙ্গে ৩৩ এবং ব্রুকসের সঙ্গে ৩৮ রানের দুটি জুটি গড়ে আউট হন রুট। এরপর মাঠে নামেন লর্ডস টেস্টে দুর্দান্ত ব্যাটিংয়ে ইংলিশদের আশা দেখানো অধিনায়ক বেন স্টোকস। তবে এদিন খুব একটা সুবিধা করে উঠতে পারেননি। ১ বলে ২টি চারে ১৩ রান করেন স্টার্কের বলে উইকেটরক্ষক আলেক্স ক্যারির হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন। এরপর বেয়ারস্টোকে তুলে নিয়ে দারুণভাবে ম্যাচে ফিরেছিল অজিরা। কিন্তু এরপর ওকসের সঙ্গে দারুণ জুটিতে পাশা বদলে দেন ব্রুকস।

অস্ট্রেলিয়ার পক্ষে ৭৮ রানের খরচায় ৫টি উইকেট তুলে নেন স্টার্ক।  

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago