মাইলফলকের ম্যাচে ভারতের জমাট ব্যাটিং

দ্বিপাক্ষিক সিরিজে নিজেদের শততম ম্যাচ খেলতে নেমেছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।

দ্বিপাক্ষিক সিরিজে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার শততম ম্যাচ। মাইলফলকের এই ম্যাচে আরও একটি কীর্তি গড়েন সাবেক অধিনায়ক বিরাট কোহলি। সব সংস্করণ মিলিয়ে ৫০০তম ম্যাচ খেলতে নামেন তিনি। এমন ম্যাচে দারুণ ব্যাটিং করে প্রথম দিনটা নিজেদের করে নিয়েছেন কোহলি। তার সঙ্গে তার দলও।

ত্রিনিদাদের কুইন্স পার্ক ওভালে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস হেরে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ২৮৮ রান তুলে প্রথম দিন শেষ করেছে ভারত।

আগের ম্যাচে অভিষেকে সেঞ্চুরি পাওয়া জয়স্বি জয়সওয়ালকে নিয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন অধিনায়ক রোহিত শর্মা। দুইজনই অর্ধশতক হাঁকিয়ে ১৩৯ রানের জুটি গড়েন তারা। প্রথম টেস্টে তাদের জুটিতে এসেছিল ২২৯ রান। টানা দুই টেস্টে শতরানের জুটিও গড়ে নতুন কীর্তি। ভারতীয় ওপেনিং জুটিতে প্রথমবারের এশিয়ার বাইরে এলো টানা দুই ম্যাচে শতরান।

এই জুটি ভাঙেন জেসন হোল্ডার। লাঞ্চের ঠিক পরপরই গালিতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন জয়সওয়াল। ৭৪ বল খেলে করেন ৫৭ রান। ৯টি চার ও ১টি ছক্কায় এ রান করেন তিনি। এরপর খুব বেশিক্ষণ টিকতে পারেননি শুভমান গিল (১০)। কেমার রোচের বলে উইকেটের পিছনে জশুয়া ডা সিলভার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি।

স্কোরবোর্ডে আর ২ রান যোগ হতেই ফেরেন অধিনায়ক রোহিতও। ১৪৩ বলে ৮০ রান করে জোমেল ওয়ারিকানের বলে বোল্ড হয়ে যান অধিনায়ক। ৯টি চার ও ২টি ছক্কায় সাজান ইনিংস। ফলে দারুণভাবে ম্যাচে ফিরে আসে ওয়েস্ট ইন্ডিজ। এরপর ব্যক্তিগত ৮ রানে অজিঙ্কা রাহানেও তুলে নেয় তারা। শ্যানন গ্যাব্রিয়েলের বলে বোল্ড হয়ে যান এই ব্যাটার।

৬১ রানের ব্যবধানে ৪ উইকেট হারানোর পর রবীন্দ্র জাদেজাকে নিয়ে দলের হাল ধরেন কোহলি। ১০৬ রানের জুটি গড়ে অপরাজিত থেকে দিন শেষ করে মাঠ ছাড়েন এ দুই ব্যাটার। ক্যারিয়ারের ৫০০তম ম্যাচ খেলতে নেমে সেঞ্চুরির পথে রয়েছেন কোহলি। ১৬১ বলে ৮টি চারের সাহায্যে ৮৭ রান করে অপরাজিত আছেন তিনি।

এখন পর্যন্ত ১০ জন খেলোয়াড় আন্তর্জাতিক ক্যারিয়ারে ৫০০ ম্যাচ খেলতে পেরেছেন। তবে তাদের কেউই ৫০০তম ম্যাচে হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকাতে পারেননি। কুমারা সাঙ্গাকারা করতে পেরেছিলেন ৪৮ রান করেন। সে রেকর্ড ভেঙে মাইলফলকের ম্যাচ ফিফটিতে স্মরণীয় করে রাখেন কোহলি। পেতে পারেন সেঞ্চুরিও।

৫০০তম ম্যাচে আরও একটি কীর্তি গড়েছেন কোহলি। ভারতীয় টেস্ট ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রানের তালিকায় সেরা পাঁচে ঢুকেছেন তিনি। পেছনে ফেলেছেন শেবাগকে। তার সামনে রয়েছেন কেবল শচিন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সুনীল গাভাস্কার ও ভিভিএস লক্ষ্মণ। ভারত ও আইসিসি একাদশের হয়ে মোট ১০৪টি টেস্ট ম্যাচ খেলে শেবাগের সংগ্রহ ৮৫৮৬ রান। ৮৭ রানের ইনিংসে কোহলির রান এখনই পৌঁছেছে ৮৬৪২ রানে।

৮৪ বলে ৪টি চারের সাহায্যে ৩৬ রান করে অপরাজিত রয়েছেন জাদেজা। ক্যারিবিয়ানদের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন রোচ, জোসেফ, গ্যাব্রিয়েল ও হোল্ডার। 

Comments

The Daily Star  | English

PM's comment ignites protests across campuses

Hundreds of students from several public universities, including Dhaka University, took to the streets around midnight to protest what they said was a "disparaging comment" by Prime Minister Sheikh Hasina earlier in the evening

39m ago