টেস্টের ১৪৬ বছরের ইতিহাসে পাকিস্তানের শাকিলের অনন্য কীর্তি

শাকিলের স্মরণীয় অর্জনের দিনে পাকিস্তান করেছে রাজত্ব।
প্রথম খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারের প্রথম সাত টেস্টেই কমপক্ষে ৫০ রানের ইনিংস খেললেন শাকিল। ছবি: এএফপি

কলম্বো টেস্টের তৃতীয় দিনে সৌদ শাকিল উঠে গেলেন অনন্য উচ্চতায়। পাকিস্তানের এই বাঁহাতি ব্যাটার ফিফটি হাঁকিয়ে গড়লেন নতুন কীর্তি। প্রথম খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারের প্রথম সাত টেস্টেই কমপক্ষে ৫০ রানের ইনিংস খেললেন তিনি। টেস্ট ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে এমন ঘটনা দেখা গেল প্রথমবার।

বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে সফরকারীদের প্রথম ইনিংসে পাঁচ নম্বরে নেমে ৫৭ রান করেন শাকিল। ২৭ বছর বয়সী এই ক্রিকেটার ১১০ বল মোকাবিলায় মারেন ৬টি চার। স্বাগতিক পেসার আসিথা ফার্নান্দোর বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে বিদায় নেন তিনি। এর আগে আবদুল্লাহ শফিকের সঙ্গে চতুর্থ উইকেটে তার জুটিটি ছিল ১৯৬ বলে ১০৯ রানের।

আসিথার করা ইনিংসের ৮১তম ওভারের প্রথম বলে এক্সট্রা কভার দিয়ে চার মেরে হাফসেঞ্চুরি পূরণ করেন শাকিল। তখনই রেকর্ড বইতে নাম উঠে যায় তার। পরের বলটিও সীমানার বাইরে পাঠান তিনি। এরপরই অবশ্য থামতে হয় তাকে।

শাকিল ছাড়িয়ে গেছেন ভারতের সুনিল গাভাস্কার, পাকিস্তানের সাঈদ আহমেদ, ওয়েস্ট ইন্ডিজের বাসিল বুচার ও নিউজিল্যান্ডের বার্ট সাটক্লিফকে। এদের সবাই ক্যারিয়ারের প্রথম ছয় টেস্টের প্রতিটিতেই অন্তত ৫০ রানের ইনিংস স্পর্শ করেছিলেন। দুই ম্যাচ সিরিজের আগের টেস্টে গলে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে তাদের পাশে বসেছিলেন শাকিল। এবার এককভাবে শীর্ষে উঠে গেছেন তিনি।

ঘরের মাঠে রাওয়ালপিন্ডিতে গত বছরের ডিসেম্বরে টেস্ট অভিষেক হয় শাকিলের। ইংল্যান্ডের বিপক্ষে ওই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৭৬ রান করেন তিনি। সেই থেকে রানের ফোয়ারা ছুটছে তার ব্যাটে। এখন পর্যন্ত সাত টেস্টের ১৩ ইনিংসে ৮৭.৫০ গড়ে শাকিলের রান ৮৭৫। দুটি সেঞ্চুরির একটিকে তিনি রূপ দিয়েছেন ডাবল সেঞ্চুরিতে। তার নামের পাশে ফিফটি আছে ছয়টি। এক অঙ্কের রানে কখনও আউট হননি তিনি।

শাকিলের স্মরণীয় অর্জনের দিনে পাকিস্তান করেছে রাজত্ব। দিনশেষে তাদের সংগ্রহ ৫ উইকেটে ৫৬৩ রান। প্রথম ইনিংসে ১৬৬ রানে অলআউট হওয়া লঙ্কানদের চেয়ে তারা ৩৯৭ রানে এগিয়ে আছে। এদিন স্রেফ ৩ উইকেট হারিয়ে ৩৮৫ রান যোগ করে দলটি।

ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির স্বাদ নেওয়া আবদুল্লাহ শফিক (বামে) খেলেন ২০১ রানের ইনিংস। ছবি: এএফপি

পাকিস্তানের রানের পাহাড়ে চড়ার পেছনে মূল কৃতিত্ব ওপেনার শফিক ও সাতে নামা অলরাউন্ডার আঘা সালমানের। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির স্বাদ নেওয়া ডানহাতি শফিক খেলেন ২০১ রানের ইনিংস। ৩২৬ বলে তিনি মারেন ১৯টি চার ও ৪টি ছক্কা। মারমুখী ঢঙে থাকা সালমান ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিত আছেন ১৪৮ বলে ১৩২ রানে। তার ব্যাট থেকে এসেছে ১৫টি চার ও একটি ছয়।

শাকিল ফেরার পর ক্রিজে যাওয়া সরফরাজ আহমেদ মুখোমুখি হওয়া প্রথম বলেই আসিথার বাউন্সারে মাথার পেছনে আঘাত পান। এরপর খেলা চালিয়ে গেলেও বেশিক্ষণ মাঠে থাকতে পারেননি তিনি। ফিজিওর সাহায্য নিয়ে মাঠ ছেড়ে যেতে হয় তাকে। তার কনকাশন বদলি হিসেবে নামা মোহাম্মদ রিজওয়ান খেলছেন ৬১ বলে ৩৭ রানে।

ব্যাটিং উপযোগী উইকেটে একদমই সুবিধা করতে পারেননি শ্রীলঙ্কার বোলাররা। লাইন ও লেংথ নিয়ে ভোগেন তারা। আসিথা ১৩৩ রানে নিয়েছেন ৩ উইকেট। বাঁহাতি স্পিনার প্রবাথের শিকার ১৮১ রানে ২ উইকেট।

Comments

The Daily Star  | English

Bank Asia plans to acquire Bank Alfalah’s Bangladesh unit

Bank Asia is going to hold a meeting of its board of directors next Sunday and is likely to disclose the mater in detail, a senior official of Bank Asia said.

3h ago