বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগে অভিষেকেই হৃদয়ের দুর্দান্ত ফিফটি

হৃদয়ের দুর্দান্ত হাফসেঞ্চুরিতে জাফনা পেয়েছে চ্যালেঞ্জিং পুঁজি।
৩৯ বলে ৫৪ রানের ইনিংস খেলেন হৃদয়। ছবি: এলপিএল টুইটার

মাথিশা পাথিরানা বল ফেললেন অফ স্টাম্পের অনেক বাইরে। ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়ে সজোরে ব্যাট চালালেন ছন্দে থাকা তাওহিদ হৃদয়। পয়েন্ট দিয়ে বল চলে গেল সীমানার বাইরে। ওই চারে বাংলাদেশের তরুণ ব্যাটার স্পর্শ করলেন ব্যক্তিগত মাইলফলক। বিদেশি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসরে অভিষেক ম্যাচেই ফিফটির স্বাদ নিলেন তিনি।

রোববার পর্দা উঠেছে লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) চতুর্থ আসরের। উদ্বোধনী ম্যাচে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে জাফনা কিংস ও কলম্বো স্ট্রাইকার্স। টস হেরে আগে ব্যাট করেছে আগের তিন আসরেই চ্যাম্পিয়ন হওয়া জাফনা। হৃদয়ের দুর্দান্ত হাফসেঞ্চুরিতে তারা পেয়েছে চ্যালেঞ্জিং পুঁজি। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৭৩ রান জমা করেছে দলটি।

চারে নেমে ২২ বছর বয়সী ডানহাতি ব্যাটার হৃদয় করেন ৫৪ রান। পাথিরানা, নাসিম শাহ, মোহাম্মদ নওয়াজ ও চামিকা করুনারত্নেকে নিয়ে গড়া বোলিং আক্রমণের বিপরীতে তার ইনিংসের স্ট্রাইক রেট ছিল ১৩৭.৫০। ৩৯ বল মোকাবিলায় তিনি মারেন চারটি চার ও একটি ছক্কা। ষষ্ঠ ওভারে ক্রিজে গিয়ে তিনি টিকে থাকেন ১৯তম ওভার পর্যন্ত। তিনি ফিফটিতে পৌঁছান ৩৭ বলে। সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে ৫৮ ম্যাচে এটি তার নবম ফিফটি।

হৃদয় যখন ক্রিজে যান, তখন জাফনার স্কোর ছিল ২ উইকেটে ৪২ রান। এরপর একপ্রান্ত আগলে ব্যাট করেন তিনি। বাউন্ডারি হাঁকানোর চেয়ে সিঙ্গেল-ডাবল নিয়ে রানের চাকা সচল রাখাতে মনোযোগ ছিল তার। চতুর্থ উইকেটে প্রিয়ামাল পেরেরার সঙ্গে ২৭ বলে ৪১ ও পঞ্চম উইকেটে দুনিথ ভেলালাগের সঙ্গে ৩৫ বলে ৫০ রানের গুরুত্বপূর্ণ দুটি জুটি গড়েন তিনি। ফলে দেড়শ ছাড়িয়ে যায় জাফনার সংগ্রহ।

জাফনার সাত ব্যাটারের সবাই এদিন পৌঁছান দুই অঙ্কের ঘরে। হৃদয়ের পর দ্বিতীয় সর্বোচ্চ রান আসে ভেলালাগের ব্যাট থেকে। তিনি ২৩ বলে ২৫ রানে অপরাজিত থাকেন। এছাড়া, রহমানুল্লাহ গুরবাজ ১১ বলে ২১ ও প্রিয়ামাল ১৬ বলে ২২ রান করেন। অধিনায়ক থিসারা পেরেরা সাতে নেমে খেলেন ৭ বলে ১৪ রানের অপরাজিত ইনিংস।

পাঁচ দল নিয়ে আয়োজিত এবারের এলপিএল চলবে আগামী ২০ অগাস্ট পর্যন্ত। এবার খেলবেন চার বাংলাদেশি ক্রিকেটার। তাদের মধ্যে সাকিব আল হাসান ও মোহাম্মদ মিঠুন আছেন একই দল গল টাইটান্সে। হৃদয়ের মতোই প্রথমবারের মতো বিদেশি ফ্র্যাঞ্চাইজি আসরে খেলতে যাওয়া বাঁহাতি পেসার শরিফুল ইসলামকে নিয়েছে কলম্বো। তবে জাফনার বিপক্ষে ম্যাচের একাদশে ঠাঁই পাননি তিনি।

Comments