ভারতীয় ক্রিকেটারদের চোট সমস্যায় আইপিএলের প্রভাব দেখছেন কপিল

সাম্প্রতিক সময়ে ভারতের মূল বেশ কয়েকজন ক্রিকেটার ভুগছেন ইনজুরিতে। তারমধ্যে সবচেয়ে লম্বা সময় ধরে চোটে আছেন পেসার জাসপ্রিট বুমরাহ।
Kapil Dev
ফাইল ছবি: এএফপি

ফ্র্যাঞ্চাইজি আসর আইপিএলের কারণে ভারতের ক্রিকেটে উন্নতি অনেক। অর্থনৈতিকভাবে বিশাল লাভবান হয়েছে দেশটির বোর্ড, সীমিত সংস্করণের ক্রিকেটের জন্য মিলেছে অনেক পারফর্মার। এসব মানলেও আইপিএলের ক্ষতির একটি দিক নাড়া দিচ্ছে ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবকে। জাতীয় দলের খেলায় চোটের কারণে সেরা তারকাদের না পাওয়ার পেছনে আইপিএলের প্রভাব দেখেন তিনি।

সাম্প্রতিক সময়ে ভারতের মূল বেশ কয়েকজন ক্রিকেটার ভুগছেন ইনজুরিতে। তারমধ্যে সবচেয়ে লম্বা সময় ধরে চোটে আছেন পেসার জাসপ্রিট বুমরাহ।

চোট ভুগাচ্ছে লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ারদের। সড়ক দুর্ঘটনায় আহত হয়ে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে রিশভ পান্ত। ঘরের মাঠে বিশ্বকাপে তাই সেরা দল তৈরি করা নিয়ে একটা দুশ্চিন্তা থাকছে ভারতের।

২০২২ সালের সেপ্টেম্বরের পর আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে আছেন বুমরাহ। গত আইপিএলে অবশ্য তাকে ফেরানোর চেষ্টা করে মুম্বাই ইন্ডিয়ান্স। সেটা শেষ পর্যন্ত হয়নি।  দীর্ঘ পুনর্বাসন প্রক্রিয়া শেষে বোলিং শুরু করলেও তা খেলা নিয়ে এখনো অনিশ্চয়তা কাটেনি।

দ্য উইকে ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাতকারে তাই বুমরাহর চোট নিয়ে উদ্বেগ জানান কপিল, 'বুমরাহর হয়েছেটা কি? এতটা উদ্যম নিয়ে সে কাজ করছিল। শেষ পর্যন্ত তাকে যদি না পাওয়া যায় (বিশ্বকাপে) তবে সময় নষ্ট হচ্ছে। রিশভ পান্ত দুর্দান্ত ক্রিকেটার, সে থাকলে টেস্টে আমরা ভালো করতাম।'

গত আইপিএলের আগেই অবশ্য চোটে পড়েন শ্রেয়াস আইয়ার। আইপিএল খেলার সময় চোটে পড়েন লোকেশ রাহুল।

কপিল রাখঢাক না রেখেই বললেন, আইপিএলে অনেক সময় ছোট চোট নিয়ে খেলা চালিয়ে বিপদ বাড়ান ক্রিকেটাররা,  'আইপিএল দারুণ আসর। কিন্তু আইপিএল ক্রিকেটারদের নষ্টও করতে পারে। ছোটখাটো ইনজুরি হলেও তা নিয়ে তারা আইপিএল খেলে। আবার সামান্য ইনজুরি হলে তা নিয়ে ভারতের হয়ে খেলে না, বিশ্রাম নেয়। খোলেমেলাভাবেই বলছি।'

এই ব্যাপারে একটা প্রস্তাবও আছে চোটবিহীনভাবে ১৩১ টেস্ট খেলা ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডারের, 'এমন করা যেতে পারে যদি ছোট চোট থাকে তবে কেবল আইপিএলে গুরুত্বপূর্ণ ম্যাচেই খেলতে পারবে। বোর্ডকে বুঝতে হবে তারা কতটা খেলবে।'

Comments

The Daily Star  | English
Spend money on poverty alleviation than on arms

Spend money on poverty alleviation than on arms

PM urges global leaders at an event to mark the International Day of United Nations Peacekeepers 2024

3h ago