সুপার ওভারের রোমাঞ্চে গলের জয়, সাকিবের অলরাউন্ড নৈপুণ্য

আগ্রাসী ব্যাটিংয়ের পর নিয়ন্ত্রিত বোলিংয়ে গলের জয়ে অবদান রাখেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব।
গলের জয়ে অলরাউন্ড নৈপুণ্যে দেখান সাকিব। ছবি: গল টাইটান্স ফেসবুক

লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) এবারের আসরে শুভ সূচনা করল গল টাইটান্স। সুপার ওভারে গড়ানো রোমাঞ্চকর লড়াইয়ে তারা হারাল ডাম্বুলা অরাকে। আগ্রাসী ব্যাটিংয়ের পর নিয়ন্ত্রিত বোলিংয়ে দলের জয়ে অবদান রাখলেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান।

সোমবার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে হয়েছে নাটকীয় এক ম্যাচ। প্রাথমিক খেলা টাই হওয়ার পর সুপার ওভারে ১ উইকেট হারিয়ে ৯ রান তোলে ডাম্বুলা। ভানুকা রাজাপাকসে পরপর চার ও ছক্কা মারলে মাত্র ২ বলেই লক্ষ্য ছুঁয়ে ফেলে গল।

এর আগে টস হেরে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৮০ রানের বড় পুঁজি পায় গল। জবাবে ডাম্বুলাও পুরো ওভার খেলে ৭ উইকেটে ১৮০ রানই তোলে। গলের পক্ষে ব্যাটিংয়ে ১৪ বলে ২৩ রানের ইনিংস খেলেন সাকিব। তার উইলো থেকে আসে একটি চার ও দুটি ছক্কা। এরপর আঁটসাঁট বোলিংয়ে ৪ ওভারে ২৫ রান দিয়ে শিকার করেন ১ উইকেট। সুপার ওভারে অবশ্য ব্যাটিং বা বোলিংয়ের সুযোগ পাননি তিনি। এই ম্যাচ দিয়েই এলপিএলে অভিষেক হয়েছে তার।

ত্রয়োদশ ওভারে গলের তৃতীয় উইকেট পড়ার পর ক্রিজে যান সাকিব। মুখোমুখি হওয়া প্রথম বলে ধনঞ্জয়া ডি সিলভাকে লেগ সাইডে পাঠিয়ে সিঙ্গেল নিয়ে রানের খাতা খোলেন তিনি। এই অফ স্পিনার আক্রমণে ফিরলে চড়াও হন বাঁহাতি তারকা। টানা তিন বলে মারেন যথাক্রমে ছক্কা, ছক্কা ও চার।

ইনসাইড আউট শটে প্রথম ছক্কাটি সাকিব হাঁকান এক্সট্রা কভার দিয়ে। পরের ডেলিভারিটি স্লগ সুইপ করেন তিনি। বল ডিপ মিডউইকেট দিয়ে তীব্র বেগে চলে যায় সীমানার বাইরে। এরপর প্রতিপক্ষের বাজে ফিল্ডিংয়ের কারণে লং-অন দিয়ে চার পেয়ে যান সাকিব।

১৮তম ওভারে সাকিবের ১৬৪.২৮ স্ট্রাইক রেটের ইনিংসের ইতি টানেন শাহনেওয়াজ দাহানি। পাকিস্তানের ডানহাতি পেসারকে শাফল করে স্কুপ করতে চেয়েছিলেন তিনি। তবে ব্যাটে-বলে সংযোগ ঘটেনি ঠিকঠাক। ফাইন লেগ দিয়ে মারার চেষ্টায় বোল্ড হন সাকিব। বল তার ব্যাটে লেগেই আঘাত হানে স্টাম্পে।

ডাম্বুলার ইনিংসের পঞ্চম ওভারে সাকিবের হাতে বল তুলে দেন গলের অধিনায়ক দাসুন শানাকা। ওই ওভারে ৮ রান দেন তিনি। এর মধ্যে চতুর্থ বলে ওভার থ্রোর কারণে আসে বাড়তি ৪ রান। পাওয়ার প্লে শেষ হওয়ার পর অষ্টম ওভারে আক্রমণে ফেরেন সাকিব। তখন মাত্র ৩ রান খরচ করেন তিনি।

১৩তম ওভারে ৫ রান দিয়ে উইকেটের দেখা পান সাকিব। টার্ন করে অফ স্টাম্পের বাইরে বেরিয়ে যাওয়া দ্বিতীয় বলে তিনি ফেরান সাদিরা সামারাবিক্রমাকে। দারুণ একটি ক্যাচ নেন উইকেটরক্ষক টিম সেইফার্ট। ৯ বলে ১৩ রান করেন সামারাবিক্রমা। সাকিব শেষবার বোলিংয়ে আসেন ১৭তম ওভারে। একটি চার হজম করাসহ দেন ৯ রান।

Comments