নিয়মিত উইকেটে হারানোর কারণেই হেরেছে ভারত

হারের পর হতাশ ভারতীয় অধিনায়ক হার্দিক পান্ডিয়া কারো দিকে আঙুল না তুলে বললেন, নিয়মিত উইকেট হারানোর কারণেই হেরেছেন তারা।

লক্ষ্যটা ছিল দেড়শ রানের। আপাতদৃষ্টিতে খুব বেশি বড় নয়। তবে সে লক্ষ্যই আগের দিন বড় হয়ে দাঁড়ায় ভারতের জন্য। শেষ পর্যন্ত চার রান দূরে থামে তারা। এমন হারের পর স্বাভাবিকভাবেই হতাশ ভারতীয় অধিনায়ক হার্দিক পান্ডিয়া। তবে কারো দিকে আঙুল না তুলে বললেন, নিয়মিত উইকেট হারানোর কারণেই হেরেছেন তারা।

বৃহস্পতিবার ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে ৪ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪৯ রান তুলেছিল তারা। জবাবে ৯ উইকেট হারিয়ে ১৪৫ রানের বেশি করতে পারেনি সফরকারী ভারত।

রোহিত শর্মা, বিরাট কোহলিদের মতো তারকা খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া দলটি লক্ষ্য তাড়ায় শুরুতেই ধাক্কা খায় ভারত। তবে সুরিয়াকুমার যাদব, তিলক ভার্মা ও পান্ডিয়ার ব্যাটে লড়াইয়ে ছিল ভারত। ১৫ ওভারে ৪ উইকেটে ১১৩ রান তুলে ফেলেছিল দলটি। শেষ পাঁচ ওভারে প্রয়োজন ছিল ৩৭ রানের। কিন্তু এরপর ফের ধস নামলে আর পেরে ওঠেনি দলটি। অথচ দারুণ নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্য হাতের নাগালেই রেখেছিল তাদের বোলাররা।

ম্যাচ শেষে অধিনায়ক বলেছেন, 'আমি সবসময়ই বলে এসেছি যে, টি-টোয়েন্টি ক্রিকেটে যদি আপনি উইকেট হারাতে থাকেন, তাহলে যে কোনো টার্গেটই কঠিন মনে হবে। এক্ষেত্রে ঠিক সেটাই হয়েছে। দুটি বড় শটই ম্যাচের মোড় আপনার দিকে ঘুরিয়ে দিতে পারে। হাতে উইকেট থাকলে রান তাড়া করা কঠিন হয় না। তবে আমরা পরপর উইকেট হারানোয় আটকে যায়।'

তবে দুই তরুণ মুকেশ কুমার ও তিলক ভার্মার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন পান্ডিয়া, 'গত দুই সপ্তাহ মুকেশের দারুণ কেটেছে। তিন সংস্করণেই জাতীয় দলে অভিষেক হয়েছে ওর, যেটা দারুণ বিষয়। ও বড় মনের মানুষ। দলে অবদান রাখতে চায়। পরপর কয়েকটা ওভার দারুণ বলে করেছে। তিলক যেভাবে ইনিংস শুরু করে দেখেতেও দারুণ লাগে। দুটি ছক্কা দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু, মন্দ নয়। আত্মবিশ্বাস ও ভয়ডরহীন মানসিকতাই দেখা যায় ওর ব্যাটিংয়ে।'

Comments