সবচেয়ে সহজ সাকিবকে অধিনায়ক করে দেওয়া: পাপন

অধিনায়ক হিসেবে জোরেশোরে উচ্চারিত হচ্ছে সাকিব আল হাসানের নাম। তবে দীর্ঘমেয়াদি পরিকল্পনায় ভাবছে বোর্ড। তাই ভেবে-চিন্তেই সিদ্ধান্ত নিতে চায় তারা।
Nazmul Hasan Papon & Shakib Al Hasan
নাজমুল হাসান পাপন ও সাকিব আল হাসান। ফাইল ছবি

এশিয়া কাপ শুরু হতে আর এক মাসও বাকি নেই। কিন্তু এখনও ওয়ানডে সংস্করণের ঘোষণা করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তামিম ইকবাল নেতৃত্ব ছাড়ায় উঠে আসছে অনেক নামই। জোরেশোরে উচ্চারিত হচ্ছে সাকিব আল হাসানের নাম। তবে দীর্ঘমেয়াদি পরিকল্পনায় ভাবছে বোর্ড। তাই ভেবে-চিন্তেই সিদ্ধান্ত নিতে চায় তারা।

মূলত ৩৬ বছর বয়সী সাকিব আর কতো দিন খেলবেন এই নিয়ে ভাবছে বিসিবি। কমপক্ষে দুই বছর না খেললে কদিন পর আবারও অধিনায়ক নিয়ে ভাবতে হবে তাদের। তাই সাকিবের পরিকল্পনা জানার পরই এ নিয়ে সিদ্ধান্ত নিতে চায় দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের মতে সাকিবকে অধিনায়ক করে দেওয়াই সবচেয়ে সহজ। গণমাধ্যমে এই প্রসঙ্গে বলেন, 'সাকিবের নাম আসা তো অবশ্যম্ভাবী। এটা তো পরিষ্কার পছন্দ। কিন্তু আপনি কি বলতে পারেন দুই বছর খেলবে সাকিব? জানি না তো? ওর পরিকল্পনা, ওর সাথেও তো বসতে হবে। আমরা একটু জেনে নেই। এটা নিয়ে কথাবার্তা বলতে হবে। বোর্ডের সবার সঙ্গে কথা বলতে হবে। ক্রিকেটারদের সঙ্গে কথা বলতে হবে। তবে এটা ঠিক, সবচেয়ে সহজ হচ্ছে সাকিবকে (অধিনায়ক) করে দেওয়া। এটাতে কোনো সমস্যা নেই।'

কেন সহ-অধিনায়কের হাতে দলের নেতৃত্ব ছাড়ছেন না তার ব্যাখ্যাও করেন বিসিবি সভাপতি, 'একটু ব্রেক দিয়ে, একটু সময় নিয়ে চিন্তা করতে হবে। আগেও যেটা বলেছি, যদি একটা সিরিজ হতো, তাহলে যে ভাইস ক্যাপ্টেন তাকে দিয়ে চালিয়ে দেওয়া যেত। কিন্তু আমাকে এখন লং টার্ম চিন্তা করতে হবে। মানে দুটি সমস্যা, একটা লং টার্ম চিন্তা করতে গেলে এক রকম। আবার আরেকটা সমস্যা হচ্ছে ওয়ার্ল্ড কাপ। ওয়ার্ল্ড কাপের চাপটাও কিন্তু কম না। এটা এত সহজ না।'

'আমি একজন নতুন কাউকে বানিয়ে দেব, সে এই চাপটা নিতে পারবে কি না, এটা এক নম্বর। আবার যদি লং টার্ম চিন্তা করেন, তাহলে আমি এখন একজনকে বানানো, দেখা যাবে এক বছর পর সে থাকবে না। তো লং টার্ম হবে কিভাবে? এই জিনিসগুলো নিয়েই আলাপ করতে হবে,' -যোগ করেন পাপন।

Comments