এশিয়া কাপ ২০২৩

পাল্লেকেলেতে অনেক রান দেখছেন সাকিব

৩১ অগাস্ট ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপ শুরু করবে বাংলাদেশ।
chandika hathurusingha and shakib al hasan
ছবি:ফিরোজ আহমেদ

শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগে খুব একটা রানের দেখা পাওয়া না গেলেও এশিয়া কাপে ভিন্ন অবস্থা হওয়ার সম্ভাবনা দেখছেন সাকিব আল হাসান। বিশেষ করে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচের উইকেটকে বোলারদের জন্য বেশ চ্যালেঞ্জিং দেখছেন তিনি।

৩১ অগাস্ট ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপ শুরু করবে বাংলাদেশ। এই মাঠে আগে একবারই খেলার সুযোগ পেয়েছিল লাল সবুজের প্রতিনিধিরা।

২০১৩ সালে সেই ম্যাচে অবশ্য আছে সুখস্মৃতি। শ্রীলঙ্কার ৩০২ রানের জবাবে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডিএল মেথডে ২৭ ওভারে ১৮৪ রানের চাহিদা মিটিয়ে বাংলাদেশ জিতেছিল ৩ উইকেটে।  পাল্লেকেলের মাঠে ৩৩ ওয়ানডের মধ্যে ১২ বার হয়েছে তিনশো ছাড়ানো স্কোর। দক্ষিণ আফ্রকার বিপক্ষে ২০১৮ সালে শ্রীলঙ্কার এখানে ৩৬৩ রান করার নজিরও আছে। 

গত বছর এই মাঠে সর্বশেষ ম্যাচটিতে আফগানিস্তানের ৩১৩ রান তাড়া করে জিতেছিল শ্রীলঙ্কা। নিয়মিতই তিনশোর বেশি রান হওয়া পাল্লেকেলেতে এবারও রান দেখছেন বাংলাদেশ অধিনায়ক,  'দেখুন এশিয়া কাপ খেলব পাল্লেকেলেতে। যেহেতু আমাদের প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে। ওখানে সাধারণত আগের যে রেকর্ড আছে ব্যাটিং উইকেটই হয়ে থাকে। ব্যাটসম্যানরা রান করার সুবিধা পায়, বোলারদের জন্য অনেক চ্যালেঞ্জিং। সেজন্য ব্যাটারদের জন্য চ্যালেঞ্জিং বড় রানটা করা, দ্রুত রানটা করা। আমাদের সব দিকে প্রস্তুতি থাকতে হবে।'

লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল)'এর বেশিরভাগ ম্যাচ হয়েছে কলম্বোতে। সেখানে স্পিনাররাই প্রভাব বিস্তার করেছেন বেশি। তবে সাকিব জানালেন এশিয়া কাপে ভিন্ন উইকেটে খেলা হবে, যেগুলো এলপিএলে ব্যবহৃত হয়নি,  'এলপিএলের পরিস্থিতি ভিন্ন ছিল। হয়ত আমরা মাঝের উইকেটগুলোতে খেলিনি যেগুলোতে এশিয়া কাপে খেলা হবে। পিচগুলো ভিন্ন ছিল। ওটার সঙ্গে তুলনা করা কঠিন। কন্ডিশন যেটা দেখে এলাম সেটা খুব বদল হওয়ার সম্ভাবনা নেই। ওটা নিয়ে আলাপ হবে। যেহেতু আমরা তিন-চারদিন আগে যাচ্ছি আমাদের কঠিন হবে না মানিয়ে নিতে। খুব বেশি দূরত্ব না আমাদের এখান থেকে শ্রীলঙ্কা।'

Comments