শচীনের ১৯ বছর পুরনো রেকর্ড ভেঙে চূড়ায় কোহলি

ওয়ানডেতে দ্রুততম ১৩ হাজার রানের রেকর্ডও নিজের করে নিলেন কোহলি।
ছবি: এএফপি

ওয়ানডেতে দ্রুততম ৮০০০, ৯০০০, ১০০০০, ১১০০০ ও ১২০০০ রানের কীর্তি আগেই ছিল বিরাট কোহলির দখলে। এবার এই সংস্করণে দ্রুততম ১৩ হাজার রানের রেকর্ডও নিজের করে নিলেন ভারতের তারকা ব্যাটার। পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করার পথে স্বদেশি কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে টপকে চূড়ায় উঠলেন তিনি।

কলম্বোতে সোমবার এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচের রিজার্ভ ডেতে আগ্রাসী সেঞ্চুরি হাঁকিয়েছেন কোহলি। শতরানের দেখা পেয়েছেন একাদশে ফেরা কেএল রাহুলও। তৃতীয় উইকেটে দুজনের অবিচ্ছিন্ন ২৩৩ রানের রেকর্ড জুটিতে রেকর্ড পুঁজি পেয়েছে ভারত। টস হেরে ব্যাটিং নেমে স্কোরবোর্ডে তারা জমা করেছে ২ উইকেটে ৩৫৬ রান। ওয়ানডেতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে এটি তাদের যৌথ সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

পঞ্চম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১৩০০০ রানের মালিক হলেন কোহলি। তার লাগল মাত্র ২৬৭ ইনিংস। এতদিন এই ক্লাবে শচীন ছাড়া ছিলেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা ও সনাত জয়সুরিয়া। শচীন ১৩ হাজার রান করেছিলেন ৩২১ ইনিংসে। ২০০৪ সালের মার্চের ওই ম্যাচে ভারতের প্রতিপক্ষ ছিল পাকিস্তান। ১৯ বছরের ব্যবধানে সেই পাকিস্তানের বিপক্ষেই কোহলি ছাড়িয়ে গেলেন পূর্বসূরিকে। তিনি ৫৪ ইনিংস কম খেলেই নতুন রেকর্ড গড়লেন।

৯৪ বলে ৯ চার ও ৩ ছক্কায় ১২২ রানের ইনিংস খেলেন কোহলি। ৫৫ বলে হাফসেঞ্চুরি ছোঁয়ার পর উত্তাল হয়ে ওঠে তার ব্যাট। তিনি তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারে পৌঁছান ৮৪ বলে। ২৭৮ ওয়ানডে ম্যাচে ৫৭.৬২ গড়ে তার রান এখন ১৩০২৪।

কোহলি খেলতে নেমেছিলেন ১৩ হাজার রানের মাইলফলক থেকে ৯৮ রান দূরে থেকে। শাহিন শাহ আফ্রিদির করা ৪৮তম ওভারে দূরত্ব ঘুচিয়ে ফেলেন তিনি। দ্বিতীয় বলটি পুল করে ডাবল নিয়ে নাম লেখান ৫০ ওভারের ক্রিকেটে ১৩ হাজারি ক্লাবে। আর পরের বলটি অফ সাইডে ঠেলে সিঙ্গেল নিয়ে তিনি পূর্ণ করেন সেঞ্চুরি। ওয়ানডেতে এটি তার ৪৭তম সেঞ্চুরি। তার উপরে আছেন কেবল সেই শচীনই। ৪৬৩ ম্যাচে ৪৯টি সেঞ্চুরি রয়েছে শচীনের।

Comments