দুইশোর আগেই থামল বাংলাদেশ

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজ বাঁচানোর ম্যাচটাতে বাংলাদেশ স্রেফ ১৭১  রানের পুঁজি। দলের হয়ে ৮৪ বলে ১০ চারে সর্বোচ্চ ৭৬ রান করে শান্ত।
Mushfiqur Rahim
আউট হয়ে ফিরছেন মুশফিকুর রহিম। ছবি: ফিরোজ আহমেদ

টস জিতে আগে ব্যাটিং বেছে একমাত্র অধিনায়ক নাজমুল হোসেন শান্তই দেখালেন দৃঢ়তা। বাকিরা কেউই তাকে খুব একটা সঙ্গ দিতে পারেননি। নিউজিল্যান্ড বোলারদের তোপে ১৫ ওভার বাকি থাকতে দুইশোর আগেই থেমে গেল বাংলাদেশ।

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজ বাঁচানোর ম্যাচটাতে বাংলাদেশ স্রেফ ১৭১  রানের পুঁজি। দলের হয়ে ৮৪ বলে ১০ চারে সর্বোচ্চ ৭৬ রান করে শান্ত।

৩৪ রানে ৩ উইকেট নিয়ে কিউইদের সফল বোলার অ্যাডাম মিলনে। ট্রেন্ট বোল্ট ৩৩ রানে পান ২ উইকেট।

ইনিংসের দ্বিতীয় ওভারেই বিদায় নেন অভিষিক্ত জাকির হাসান। মিলনের বলে ড্রাইভ করতে গিয়ে বোল্ড হন বাঁহাতি ব্যাটার। ৫ বলে তিনি করেন ১ রান। আরেক ওপেনার তানজিদ হাসান তামিমও বিদায় নেন পরের ওভারে। বোল্টের বলে স্লিপে ক্যাচ দেন এই তরুণ। ৮ রানে ২ উইকেট হারানোর পর হৃদয়কে নিয়ে প্রতিরোধের চেষ্টায় ছিলেন শান্ত। অধিনায়ক টিকলেও হৃদয় অসময়ে নেন বিদায়। মিলনের বলে কাভারে ক্যাচ দিয়ে থামেন ১৭ বলে ৩ চারে ১৮ করা হৃদয়। ৩৫ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশকে টেনে তোলার দায়িত্ব নেন শান্ত ও মুশফিকুর রহিম।

চতুর্থ উইকেটে দুজনের জুটিতে আসে ৫৯ বলে ৫৩ রান। লকি ফার্গুসনের গতিতে পরাস্ত হয়ে প্লেইড হন হয়ে যান মুশফিক।

এরপর মাহমুদউল্লাহর সঙ্গেও জুটি গড়ার চেষ্টায় ছিলেন শান্ত। জুটিটা জমে উঠতে বিদায় নেন মাহমুদউল্লাহও। মিলনে গতি আর স্যুয়িং বুঝতে না পেরে ২১ রান করা ব্যাটার ক্যাচ দেন কিপারের হাতে।

শেখ মেহেদী হাসানও বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি শান্তকে। এক পাশে উইকেট পতনের স্রোতেও কুঁকড়ে না থেকে রান বাড়িয়ে যান শান্ত। ৫৫ বলে ফিফটি করার পর সেঞ্চুরির আভাসও দিচ্ছিলেন। তবে টেল এন্ডারদের নিয়ে লড়াই আর করতে পারেননি। অফ স্পিনার কোল ম্যাকনকির বলে এলবিডব্ললিউতে শেষ হয় তার ইনিংস।

 

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago