আগের মতো আগ্রাসী উদযাপন না করার কারণ জানালেন কোহলি

মাঝের কঠিন সময়টা পার করার পর থেকেই যেন অনেকটা শান্ত হয়ে গেছেন কোহলি।
আগ্রাসী উদযাপন না করার কারণ জানালেন কোহলি

একটা সময় নিজের ব্যক্তিগত সাফল্য তো বটেই দলের যে কোনো সাফল্যে বুনো উল্লাস মাততে দেখা যেত বিরাট কোহলিকে। সেঞ্চুরি করেই করতেন বিশেষ উদযাপন। এমনকি একটি ক্যাচ ধরেও। সতীর্থদের সাফল্যেও কখনো কখনো আগ্রাসী হয়ে উঠতেন। কিন্তু সাম্প্রতিক সময়ে তেমনটা আর দেখা যায় না সাবেক ভারতীয় অধিনায়ককে। অনেক শান্তই হয়ে গেছেন তিনি।

মাঝে অনেকটা সময় কঠিন সংগ্রাম করেছেন কোহলি। ম্যাচের পর ম্যাচ রান পাচ্ছিলেন না। যে কারণে ছাড়তে হয়েছে দলের অধিনায়কত্বও। সমালোচনাও পিছু ছাড়ছিল না তার। ছাড় পাননি সাবেক ক্রিকেটারদের কাছ থেকেও। সে সময়টাই অনেক বদলে দিয়েছে কোহলিকে। কঠিন বাস্তবতাটা তখনই টের পেয়েছেন এই ক্রিকেটার।

সম্প্রতি আইসিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের এই পরিবর্তনের ব্যাখ্যা দিয়ে কোহলি বলেন, 'গত দুই-আড়াই বছর ধরে আমি কি পরিস্থিতির মধ্যে ছিলাম সেটা আমি জানি। ওইসব পাগলের মতো উদযাপন এখন অতীত। সময় বেড়েছে, পরিস্থিতিরও বদল হয়েছে।'

'অনেকেই অনেক উপদেশ দিয়েছে আমাকে। আবার কেউ বলেছে আমি যা করছি তা একেবারেই ভুল করছি। তবে যখন রান পাচ্ছিলাম না মাথায় অনেক কিছুই ঘুরছিল। কী করব ভেবে কুল করতে পারছিলাম না। তবে একটা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেক কিছু পরিবর্তন ঘটেছে,' যোগ করেন তিনি।

কঠিন সেই সময়ের স্মৃতিচারণ করে আরও বলেন, 'সেই পরিস্থিতিতে আমার মাথায় ঠিক কি ঘুরছিল, তা কাউকে বলতে পারিনি। এতটাই মানসিক দিক থেকে ভেঙে পড়েছিলাম। খুব কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছি। কী অবস্থায় ছিলাম সেটা একমাত্র আমি জানি।'

২০১৯ সালের পর থেকে গত বছর পর্যন্ত কঠিন সময়ের মধ্যে গেলেও সাম্প্রতিক সময়ে ফের চেনা ছন্দের দেখা পেয়েছেন কোহলি। গত বছর এশিয়া কাপে ১০২০ দিন পর শতরান পাওয়ার থেকে আর তাঁকে পিছনের ফিরে তাকাতে হয়নি। প্রায় নিয়মিত দেখা যাচ্ছে পুরনো ছন্দে থাকা কোহলিকে। এবারের বিশ্বকাপেও তাকে এমন ছন্দে দেখার প্রত্যাশায় রয়েছেন তার সমর্থকরা।

Comments

The Daily Star  | English
BNP leaders arrested for crimes, not for political reasons: law minister

Government ready to hold talks with quota reform activists: law minister

Law Minister Anisul Huq today said the government is ready to hold talks with the quota reformists

7m ago