ক্রিকেট

বোলিং করতে পারবেন, কিন্তু স্লোয়ার ও কাটার নিষিদ্ধ!

বোলিং অ্যাকশনে ত্রুটির কারণে স্লোয়ার ও কাটার ডেলিভারি দেওয়া রেইফারের জন্য নিষিদ্ধ করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (সিডব্লিউআই)।

বোলিং করতে পারবেন, কিন্তু স্লোয়ার ও কাটার নিষিদ্ধ!

বোলিং অ্যাকশনে ত্রুটির কারণে স্লোয়ার ও কাটার ডেলিভারি দেওয়া রেইফারের জন্য নিষিদ্ধ করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (সিডব্লিউআই)।
ছবি: এএফপি

ধরুন, একজন বোলার বোলিং করছেন। ওভারের মাঝে তার মনে হলো, একটা স্লোয়ার বা কাটার করে দেখি। সেই বোলার যদি হন রেমন রেইফার, তাহলে তাকে দুবার ভেবে নিতে হবে। তবে যতবারই ভাববেন না কেন, শেষ সিদ্ধান্তটা স্লোয়ার বা কাটার না করারই হবে।

নিষেধাজ্ঞা অমান্য করে তো আর নিশ্চয়ই নিজের আরও বড় বিপদ ডেকে আনতে চাইবেন না রেইফার! কেন? বোলিং অ্যাকশনে ত্রুটির কারণে স্লোয়ার ও কাটার ডেলিভারি দেওয়া তার জন্য নিষিদ্ধ করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (সিডব্লিউআই)। আগের দিন বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে তারা। ৩২ বছর বয়সী অলরাউন্ডার অবশ্য বোলিং চালিয়ে যেতে পারবেন। তবে তার ওই দুটি ভ্যারিয়শনের বোলিং অ্যাকশনে খুঁত থাকায় সেগুলো করতে পারবেন না।

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে চলছে ঘরোয়া ওয়ানডে ক্রিকেট টুর্নামেন্ট সুপার ফিফটি। সেখানে বাঁহাতি মিডিয়াম পেসার রেইফার খেলছেন বার্বাডোস প্রাইডের হয়ে। গত ২৫ অক্টোবরের উইন্ডওয়ার্ড ভলকানোসের বিপক্ষে খেলার সময় তার বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেন ম্যাচ অফিসিয়ালরা। এরপর বোলিং অ্যাকশন আসলেই সন্দেহজনক কিনা জানতে প্রক্রিয়াগত কার্যকলাপ সম্পন্ন করা হয়।

রেইফারের বোলিং ফুটেজ পরীক্ষা-নিরীক্ষার জন্য পাঠানো হয় ইংল্যান্ডের লাফবোরো বিশ্ববিদ্যালয়ে। তার স্লোয়ার ও কাটার ডেলিভারির অ্যাকশন নিয়ে মতামত জানতে চাওয়া হয়। এরপর প্রতিবেদনে উঠে আসে, স্লোয়ার ও কাটারের ক্ষেত্রে অবৈধ বোলিং অ্যাকশন ব্যবহার করেছেন রেইফার। তাই তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। এই ভ্যারিয়েশনগুলো ভবিষ্যতে ব্যবহার করার আগে তাকে অ্যাকশন শুধরে নিতে হবে।

তাই এখন আর চাইলেও স্লোয়ার ও কাটার করতে পারবেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৮ টেস্ট, ৬ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি খেলা রেইফার। বোলিং অ্যাকশন ঠিক করার আগেই যদি সেগুলো করেন, তাহলে বোলিংয়ে তাকে পুরোপুরিই নিষেধাজ্ঞা দেওয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট বোর্ড। বল হাতে তাকে তাই বাড়তি সতর্ক থাকতেই হবে!

Comments