মন্থর বোলিংয়ের জন্য এবার ৫ রানের শাস্তির বিধান

এবার ফিল্ডিং দলের জন্য আরও একটি বড় শাস্তির বিধান চালু করল আইসিসি।
ছবি: রয়টার্স

মন্থর ওভার রেটের কারণে আগে আর্থিক জরিমানা ও বৃত্তের ভেতরে বাড়তি একজন ফিল্ডার রাখার শাস্তি ছিল। এবার ফিল্ডিং দলের জন্য আরও একটি বড় শাস্তির বিধান চালু করল আইসিসি। বোলিংয়ে সময়ক্ষেপণ করলে প্রতিপক্ষের সংগ্রহের খাতায় যোগ হবে অতিরিক্ত ৫ রান।

মঙ্গলবার আহমেদাবাদে বোর্ড সভা শেষে নতুন এই শাস্তির কথা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

একটি ওভার শেষ হওয়া এবং পরের ওভার শুরু হওয়া— দুটি ওভারের মাঝখানের এই সময়টা এখন থেকে গণনা করা হবে। ৬০ সেকেন্ডের মধ্যে নতুন ওভার শুরু করতে হবে। বোলিং চলাকালীন তিনবার কোনো দল তা করতে ব্যর্থ হলে তাদের ওপর ৫ রানের শাস্তির বিধান কার্যকর হবে। অর্থাৎ ব্যাটিংরত দল পাবে বাড়তি ৫ রান।

আগামী ডিসেম্বর থেকেই চালু হবে ম্যাচের মধ্যকার এই শাস্তি। ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত তা চলবে। এই পাঁচ মাস পরীক্ষামূলকভাবেই চলবে নিয়মটি। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে কার্যকর হলেও টেস্টে এই শাস্তি আরোপিত হবে না।

নির্ধারিত সময়ের চেয়ে বেশি লেগে যাচ্ছে ইনিংস শেষ করতে— হরহামেশাই তা দেখা যায় সীমিত ওভারের ক্রিকেটে। তাই দ্রুত খেলা চালিয়ে যাওয়ার জন্য আইসিসি জোর দিচ্ছে ভালোভাবে।

মন্থর ওভার রেটের এই সমস্যা সমাধানে এর আগেও আইসিসি এনেছিল শাস্তির বিধান। ফিল্ডিং দলকে ম্যাচের পর আর্থিক জরিমানা করা হতো। এরপর আনা হয় ম্যাচের মধ্যকার শাস্তি।

বরাদ্দকৃত সময়ের মধ্যে পুরো ওভার শেষ করতে না পারলে যত ওভার বাকি থাকে, সেগুলোতে একজন বাড়তি ফিল্ডার বৃত্তের ভেতরে আনতে হয়। সেই নিয়ম সফলভাবে আন্তর্জাতিক ক্রিকেটে প্রয়োগ হচ্ছে বছরখানেকের বেশি সময় ধরে।

Comments