এবার আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত করল অস্ট্রেলিয়া

কারণ হিসেবে তারা তালেবান শাসিত দেশটিতে নারী ও মেয়েদের মানবাধিকার পরিস্থিতির অবনতির কথা উল্লেখ করল।
ছবি: এএফপি

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ বাতিল করল অস্ট্রেলিয়া। এই সিদ্ধান্তের কারণ হিসেবে তারা তালেবান শাসিত দেশটিতে নারী ও মেয়েদের মানবাধিকার পরিস্থিতির অবনতির কথা উল্লেখ করল। ফলে প্যাট কামিন্স-স্টিভেন স্মিথদের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলার অপেক্ষা আরও দীর্ঘ হলো রশিদ খান-মোহাম্মদ নবিদের।

আগামী অগাস্টে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার সূচি ছিল দুই দলের। কিন্তু সরকারের সঙ্গে পরামর্শের পর আফগানিস্তানে মানবাধিকার পরিস্থিতির অবনমনের অভিযোগ এনে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড (সিএ) সিরিজটি স্থগিতের ঘোষণা দিয়েছে। এর আগে একই কারণ দেখিয়ে ২০২১ সালে দুই দলের একমাত্র টেস্ট ও গত বছরের মার্চে প্রস্তাবিত ওয়ানডে সিরিজ স্থগিত করে তারা।

এক বিবৃতিতে সিএ বলেছে, 'সরকারের পরামর্শ হলো, আফগানিস্তানে নারী ও মেয়েদের অবস্থা দিন দিন আরও খারাপ হচ্ছে, তাই আমরা আমাদের আগের অবস্থানে অটল থাকছি এবং এবং আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত করছি।'

২০২১ সালে রাজনৈতিক পালাবদলে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতায় আসার পর মেয়েদের ক্রিকেট বন্ধ করে দেয়। জীবন বাঁচাতে অনেক খেলোয়াড় বিদেশে পাড়ি জমিয়েছেন। তখন থেকেই এশিয়ার দেশটিতে নারী ও মেয়েদের মানবাধিকার নিশ্চিতের পক্ষে শক্ত অবস্থান রয়েছে অস্ট্রেলিয়ার।

টানা তিনটি দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত করলেও গত দুই বছরে আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপে ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া। গত বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে ও ২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতেই টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল তারা। সিএ অবশ্য আইসিসি আয়োজিত প্রতিযোগিতায় আফগানদের বিপক্ষে ম্যাচ বয়কট না করার সিদ্ধান্ত আগেই জানিয়েছে।

Comments