বাংলাদেশ-নিউজিল্যান্ড

নির্বিঘ্নে প্রথম ঘণ্টা পার করার স্বস্তি মিলল না বাংলাদেশের

জাকিরের ফেরার ধরন আরও জানিয়ে দিচ্ছে, এই উইকেটে ভালো রকমের স্পিন পরীক্ষার মধ্য দিয়েই যেতে হতে পারে দুই দলকে।
ছবি: ফিরোজ আহমেদ

টসে জিতে ব্যাটিং নেওয়ার পর প্রথম ঘণ্টা নির্বিঘ্নেই কাটিয়ে দেওয়ার পথে ছিল বাংলাদেশ। দুই ওপেনার জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়ের উদ্বোধনী জুটিতে ভালো কিছুর আশা মিলছিল। কিন্তু প্রথম ঘণ্টা পার হতে না হতেই প্রথম উইকেট খুইয়ে বসল নাজমুল হাসান শান্তর দল। নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেলের টার্নে বোল্ড হয়ে সাজঘরে ফিরে থামল জাকিরের অস্বস্তির ইনিংস।

সিলেটে মঙ্গলবার চলছে দুই দলের সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের খেলা। প্রথম সেশনের পানি পানের বিরতির আগে জাকির নেন বিদায়। তার আগে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা হয় ৩৯ রান।

নতুন বলে অভিজ্ঞ পেসার টিম সাউদিকে দেখেশুনেই কাটিয়ে দিতে পারে বাংলাদেশের ওপেনিং জুটি। অন্যপ্রান্তে আরেক পেসার কাইল জেমিসনেরও ছুঁড়ে দেওয়া প্রশ্ন ভালোভাবেই সামলান তারা। দ্বিতীয় ওভারে জাকিরের এলবিডব্লিউ হওয়ার সম্ভাবনা জেগেছিল যদিও। জেমিসনের বলে কিউই পেসার সাউদি রিভিউ নিলেও সেসময় শূন্য রানে থাকা জাকির বেঁচে যান ইনসাইড এজের কারণে। ৫ ওভারে ৯ রানের স্পেলে জেমিসন তেমন হুমকি হতে পারেননি এরপর।

৩ ওভারে ১১ রানের স্পেলে থেমে যান সাউদিও। সপ্তম ওভারে স্পিন আক্রমণে নিয়ে এসেই নিউজিল্যান্ড কাপ্তান সফলতার দেখা পেয়ে যান কিছুক্ষণ পর। বল হাতে পেয়েই ঘূর্ণি জাদু দেখাচ্ছেন এজাজ। টার্ন পাওয়ার পাশাপাশি তার কিছু ডেলিভারি নিচুও হচ্ছে।

১৩তম ওভারের তৃতীয় বলে আঘাত হানেন এজাজ। আউটসাইড অফ থেকে বড় টার্নে ভেঙে দেন জাকিরের অফ স্টাম্প। ৪১ বলে ১ চারে ১২ রান করে তাই ফিরে যেতে হয় বাঁহাতি জাকিরকে। তার ফেরার ধরন আরও জানিয়ে দিচ্ছে, এই উইকেটে ভালো রকমের স্পিন পরীক্ষার মধ্য দিয়েই যেতে হতে পারে দুই দলকে।

জাকির যখন মাঠ ছাড়েন, তখন আরেক ওপেনার মাহমুদুল হাসান জয় ছিলেন ৩৪ বলে ১৯ রানে। তিনি অবশ্য তুলনামূলক বেশ স্বাচ্ছন্দ্যে খেলছেন। ক্রিজে তার নতুন সঙ্গী অধিনায়ক নাজমুল হাসান শান্ত।

Comments