ক্রিকেট
বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট

তিনশ ছাড়ানো লিড নিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

বাংলাদেশ যোগ করতে পারল ৯৬ রান। নিউজিল্যান্ড তুলে নিতে পারল ৪ উইকেট।
ছবি: ফিরোজ আহমেদ

আগের দিনের দুই সেট ব্যাটারে নিউজিল্যান্ডকে প্রথম সেশনেই ছিটকে দেওয়ার আশায় শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু দারুণ বোলিংয়ে নিউজিল্যান্ড ঘুরে দাঁড়াল দারুণভাবেই। চতুর্থ দিনের প্রথম সেশনে খেলা হলো ২৬ ওভার। বাংলাদেশ যোগ করতে পারল ৯৬ রান। নিউজিল্যান্ড তুলে নিতে পারল ৪ উইকেট। সেশনের শেষ বলে চার মেরে বাংলাদেশের লিড তিনশ ছাড়ালেন মেহেদী হাসান মিরাজ।

শুক্রবার সিলেট টেস্টের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৩০৮ রান। ফলে তাদের লিড বেড়ে হয়েছে ৩০১ রান। ক্রিজে আছেন মেহেদী হাসান মিরাজ ৫৫ বলে ৩২ রানে। তিনিই দলের শেষ স্বীকৃত ব্যাটার। লিড আরও বাড়িয়ে নিতে তার দিকেই এখন তাকিয়ে স্বাগতিকরা। মিরাজের সঙ্গে নাঈম হাসান খেলছেন ৫ বলে ৩ রানে।

চতুর্থ দিনের খেলা শুরু করে বাংলাদেশ ৩ উইকেটে ২১২ রান নিয়ে। দুই ওভার পার হওয়ার আগেই আউট হয়ে যান নাজমুল হোসেন শান্ত। ১০৪ রানে শুরু করা শান্তর ইনিংস থেমে যায় ১০৫ রানেই। ১৯৮ বলের ইনিংসে তিনি মারেন ১০ চার। সেঞ্চুরিকে আর বড় করতে পারেননি তিনি। নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদির ডাউন দ্য লেগের বলেই উইকেটরক্ষক টম ব্লান্ডেলের হাতে ক্যাচ দিয়ে ফেলেন বাংলাদেশ অধিনায়ক।

অভিষিক্ত শাহাদাত হোসেন দিপু প্রথম ইনিংসের মতো আত্মবিশ্বাসের সাথে সূচনা করেন তার ইনিংসের। কিন্তু শেষমেশ ইনিংসটাকে নিয়ে যেতে পারেননি ১৮ রানের উপরে। লেগ স্পিনার ইশ সোধির সোজা বলে লাইন মিস করে এলবিডব্লিউ হয়ে ফিরে যান যখন, বাংলাদেশ পঞ্চম উইকেট হারিয়ে ফেলে ২৪৮ রানে।

এক প্রান্তে মুশফিকুর রহিমকে দিনের শুরুতে দেখাচ্ছিল নড়বড়ে। সেই পরিস্থিতি সামলে তিনি ফিফটির দেখা পেয়ে যান ৭৯ বলে। কিন্তু তিনিও ইনিংসটাকে নিউজিল্যান্ডের পথে বড় বাঁধা হিসেবে দাঁড় করাতে পারেননি। বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেলের বলে তিনিও লাইন মিস করে এলবিডব্লিউ হয়ে ফিরে যান। মুশফিক খেলেন ১১৬ বলে ৭ চারে ৬৭ রানের ইনিংস। ঠিক তার আগের বলেই মিরাজ স্লিপে ক্যাচ দিয়েও বেঁচে যান। ব্লান্ডেলের হাত ছুঁয়ে বল চলে যায় স্লিপের পাশ দিয়ে।

মিরাজ আগেও এক দফা জীবন পান। ১৩ রানে থাকা অবস্থায় তার একটা ক্যাচ ওঠে মিড অফে, যা লুফে নেন হেনরি নিকোলস। প্রথম দেখায় মনে হচ্ছিল, সেটা আউট। কিন্তু অন-ফিল্ড আম্পায়াররা নিশ্চিত হতে পারেননি।

এরপর টিভি আম্পায়ার রড টাকার শুরতে বলেন, বল মাটিতে লাগতে দেখেননি। পরে অন্য ফ্রেমে দেখে তিনি জানান, বল মাটিতে লেগেছে। সবচেয়ে উপযুক্ত ফ্রেমে ক্যাচ নেওয়ার অবস্থানে নিকোলসের ছায়া ব্যাপারটি জটিল করে তুলেছিল। ছায়ার অন্ধকারে বোঝা যাচ্ছিল না, বল মাটিতে লেগেছে কিনা। পরে আম্পায়ার অবশ্য জানিয়ে দেন, নট আউট। এই সুযোগগুলো বাদ দিলে মিরাজের ব্যাটে মিলছে আত্মবিশ্বাসের ছোঁয়া।

নুরুল হাসান সোহান স্বাচ্ছন্দ্যে ছিলেন না মোটেও। একবার রিভিউ নিয়ে ও একবার স্লিপে ক্যাচ তুলে বেঁচে যাওয়ার পরও আউট হয়ে যান ১০ রান করেই। অফ স্পিনার গ্লেন ফিলিপসের ফুল লেংথের বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে খেলতে গিয়ে ফিরতি ক্যাচ দেন সোহান।

এখন পর্যন্ত বাংলাদেশের ইনিংসে হয়েছে ৯৪ ওভার। ৮০ ওভার হয়ে যাওয়ার পর নতুন বল নিতে দুবার ভাবেননি নিউজিল্যান্ডের অধিনায়ক সাউদি। নতুন বলে বাংলাদেশের ব্যাটারদের ভালোই ভোগান এজাজ ও ফিলিপস। তাদের পাওয়া টার্ন বাংলাদেশের স্পিনারদেরও উৎসাহী করে তুলবে।

Comments