বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট

দুই ওপেনারকে ফিরিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

পানি পানির বিরতির পরপরই এলো উইকেট। চার ওভারের মধ্যে সাজঘরে ফিরলেন নিউজিল্যান্ডের দুই বাঁহাতি ওপেনার টম ল্যাথাম ও ডেভন কনওয়ে।
ছবি: ফিরোজ আহমেদ

ব্যাটিংয়ে অলআউট হওয়ার পর প্রথম ঘণ্টায় বাংলাদেশ কোনো সাফল্য পেল না বোলিংয়ে। তবে পানি পানের বিরতির পরপরই এলো উইকেট। চার ওভারের মধ্যে সাজঘরে ফিরলেন নিউজিল্যান্ডের দুই বাঁহাতি ওপেনার টম ল্যাথাম ও ডেভন কনওয়ে। তাইজুল ইসলাম প্রথম শিকার ধরার পর মেহেদী হাসান মিরাজ করলেন উল্লাস। দ্বিতীয় দিনের প্রথম সেশনটা তাই বেশ স্বস্তির হলো টাইগারদের জন্য।

বুধবার সিলেট টেস্টের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত নিউজিল্যান্ডের সংগ্রহ ২৪ ওভারে ২ উইকেটে ৭৮ রান। ক্রিজে আছেন কেইন উইলিয়ামসন ৩৫ বলে ২৬ রানে। তার সঙ্গে হেনরি নিকোলস খেলছেন ২৫ বলে ১১ রানে। তাদের অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটির রান ৫১ বলে ৩৪। হাতে ৮ উইকেট নিয়ে প্রথম ইনিংসে ২৩২ রানে পিছিয়ে আছে কিউইরা।

নিজেদের পুঁজিটা হয়েছে মাঝারি মানের। ব্যাটিংয়ের জন্য ভালো উইকেটে প্রতিপক্ষকে সামলে রাখতে তাই দ্রুত উইকেটের বিকল্প নেই। কিন্তু প্রথম ঘণ্টায় আসি আসি করেও আসেনি উইকেট। বাংলাদেশের বোলারদের কিছু বল যায় নিউজিল্যান্ডের দুই ওপেনারের ব্যাটের কানা ছুঁয়ে, কিছু যায় ব্যাটের পাশ ঘেঁষে। দ্বিতীয় ওভার একবার কনওয়ের বিপক্ষে রিভিউ নিলেও সেটা হয় নষ্ট। বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ও অফ স্পিনার মিরাজ একটানা করেন ১২ ওভার।

ত্রয়োদশ ওভারে তাইজুল আক্রমণে এসেই হানেন আঘাত। তার বলে সুইপ করতে গিয়ে টাইমিং হয়নি ল্যাথামের। টপ এজ হয়ে উপরে উঠে যাওয়া বল অনায়াসে লুফে নেন নাঈম হাসান। ৪৪ বলে ২১ করে ল্যাথাম বিদায় নিলে ভাঙে ৩৬ রানের উদ্বোধনী জুটি। পরের উইকেটের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি স্বাগতিকদের।

এবারে অভিষিক্ত শাহাদাত হোসেন দিপু সিলি পয়েন্টে নেন অসাধারণ ক্যাচ। আঁটসাঁট বল করতে থাকা মিরাজ পান ধৈর্যের পুরস্কার। তার অফ স্টাম্পের সামান্য বাইরের ডেলিভারি ডিফেন্স করতে চেয়েছিলেন কনওয়ে। কিন্তু সামান্য ভেতরে ঢুকে বল তার ব্যাটে লেগে প্যাড ছুঁয়ে জমা পড়ে শাহাদাতের হাতে। কিছুটা ভুগতে থাকা কনওয়ের রান ৪০ বলে ১২। দলীয় ৪৪ রানে দ্বিতীয় উইকেট হারায় কিউইরা।

এরপর জুটি বেঁধেছেন উইলিয়ামসন ও নিকোলস। তারা আছেন সাবলীল থেকে ধাক্কা সামলে প্রতিরোধ গড়ার লড়াইয়ে। এখন পর্যন্ত একাদশে থাকা চার বোলারের সবাইকেই ব্যবহার করেছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। মিরাজ একটানা ৯ ওভার করার পর বল হাতে পেয়েছেন আরেক অফ স্পিনার নাঈম।

ছবি: ফিরোজ আহমেদ

বিরতির কিছু আগে পায়ে ব্যথা পান জাকির হাসান। বাঁহাতি নিকোলসের জোরে মারা শট সিলি পয়েন্টে থাকা জাকিরের পায়ের পাতায় লাগে। লাফ দিয়েও বলের লাইন থেকে সরে যেতে পারেননি তিনি। কাতরাতে থাকা জাকিরকে সেবা দিতে ছুটে আসেন ফিজিও। কিন্তু ব্যথা না কমায় তাকে শেষমেশ স্ট্রেচারে করে বসিয়ে মাঠের বাইরে নেওয়া হয়। তার চোট বড় কিছু হলে বিপাকে পড়তে হতে পারে বাংলাদেশকে।

এর আগে সকালে মাত্র ১ বল টেকে বাংলাদেশের প্রথম ইনিংস। তাদেরকে গুটিয়ে দিতে সময় নেয়নি নিউজিল্যান্ড। টিম সাউদির করা দিনের প্রথম বলেই এলবিডব্লিউ হয়ে যায় শরিফুল। রিভিউ নিয়ে তাকে ফেরায় সফরকারীরা। বাংলাদেশ থামে ৮৫.১ ওভারে ৩১০ রানে। শরিফুল বিদায় নেন ৯ বলে ১৩ রান করে। তাইজুল ইসলাম অপরাজিত থেকে যান ২১ বলে ৮ রানে।

Comments