ক্রিকেট

প্রথম পরীক্ষায় পাশ অজি কিউরেটর

গত কয়েক বছর ধরে ঘরের মাঠে অতি স্পিন বান্ধব না হলে অতি ব্যাটিং বান্ধব উইকেট বানিয়ে সমালোচনায় পড়ছিল বাংলাদেশ। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে দেখা মিলল ভিন্ন ছবি।
Tony Hemming
বিসিবির কিউরেটর টনি হেমিং। ছবি: ফিরোজ আহমেদ

গত কয়েক বছর ধরে ঘরের মাঠে অতি স্পিন বান্ধব না হলে অতি ব্যাটিং বান্ধব উইকেট বানিয়ে সমালোচনায় পড়ছিল বাংলাদেশ। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে দেখা মিলল ভিন্ন ছবি। প্রাণবন্ত উইকেটে হলো দারুণ এক টেস্ট ম্যাচ। 

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের বাইশগজ ইতিবাচক নজর কেড়ে নিল ক্রিকেটার, ব্রডকাস্টার, ভক্তদের। উইকেটে স্পোর্টিং ধরনই চোখে পড়ল আলাদাভাবে।

এই উইকেট খুব অল্প সময়ে তৈরির পেছনে যিনি ভূমিকা রেখেছেন সেই টনি হেমিং খুব বেশি দিন হননি নিয়োগ পেয়েছেন বিসিবিতে। অস্ট্রেলিয়ান কিউইরেটরকে দুই বছরের চুক্তিতে নিয়োগ দেয় বিসিবি। শনিবার বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্টে শেষ দিনে আগ্রহ যায় তার দিকে।

'মাঠকর্মীরা ব্যাটে-বলের ভারসাম্য রাখার চেষ্টা করেছে। এটা প্রতি ২৯ রানে ১ উইকেটের পিচ।'

হেমিং মনে করেন সবার জন্যই কিছু না কিছু রাখতে চেয়েছেন তারা, 'সব বিভাগের জন্য একটা কিছু ছিলো। সবাই লড়াই করার সুযোগ পেয়েছে। এটাই ভালো টেস্ট পিচ। ফলাফল আসায় খুশি। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ ভালো ক্রিকেট দেখা।'

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন মাটি পরামর্শক হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে হেমিংয়ের। আইসিসির ক্রিকেট একাডেমি আর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের প্রধান কিউইরেটর হিসেবেও কাজ করার অভিজ্ঞতা আছে তার।

হেমিং বাংলাদেশে মূল দায়িত্ব পালন করবেন নির্মাণাধীন শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়ামে। পূর্বাচলের মাঠটির উইকেট তৈরি হবে তার পরামর্শে।

সেই পরীক্ষার আগে সিলেট টেস্ট দিয়ে লেটার মার্কস তুলে রাখলেন এই অজি। বাংলাদেশের কাছে ১৫০ রানে হারার পরও উইকেট নিয়ে কোন অভিযোগ নেই কিউইদের। বেশ ভালো উইকেটের রায় দিয়েছেন তারা সবাই।

Comments

The Daily Star  | English
Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever in 2023

Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever

It declined 68% year-on-year to 17.71 million Swiss francs in 2023

2h ago