মিরপুর টেস্ট

ফিলিপসের ঝড়ে লিড নিয়ে থামল নিউজিল্যান্ড

বাংলাদেশের ১৭২ রানের জবাবে ১৮০ রান তুলে অলআউট হয়েছে নিউজিল্যান্ড। লিড নিয়েছে ৮ রানের। ৭২ বলে ৮৭ রান করে তাতে বড় ভূমিকা ফিলিপসের। 
Glenn Phillips
ছবি: ফিরোজ আহমেদ

মিরপুরের মন্থর, টার্নিং উইকেটে যেমন খেলা দরকার ঠিক সেভাবেই খেললেন গ্লেন ফিলিপস। ক্রিজ আঁকড়ে পড়ে না থেকে নিলেন আগ্রাসী ভূমিকা। সেটা বেশ কাজে দিল তাদের। দারুণ ঝড়ো ইনিংস খেলে দলকে কাঙ্ক্ষিত লিড পাইয়ে দিয়েছেন তিনি।

বাংলাদেশের ১৭২ রানের জবাবে ১৮০ রান তুলে অলআউট হয়েছে নিউজিল্যান্ড। লিড নিয়েছে ৮ রানের। ৭২ বলে ৮৭ রান করে তাতে বড় ভূমিকা ফিলিপসের। 

প্রথম ইনিংসে মাত্র ১৭২ রান করেও লিডের স্বপ্ন দেখছিল বাংলাদেশ। কারণ স্পিনারদের জন্য স্বর্গে প্রথম দিনে পঞ্চাশ রানের ভেতর নিউজিল্যান্ডের ৫ উইকেট ফেলে দিয়েছিলেন স্বাগতিক স্পিনাররা।

দ্বিতীয় দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর ভেজা মাঠে তৃতীয় দিন দুপুর ১২টায় শুরু হলো খেলা। ৫ উইকেটে ৫৫ রান নিয়ে নামা নিউজিল্যান্ড তখনো ১১৭ রানে পিছিয়ে। বল ঘুরছে, বাউন্সের হেরফের হচ্ছে এমন বাস্তবতায় লিড নেওয়া কিউইদের জন্যই তখন বেশ কঠিন।

সেই কঠিন বাস্তবতা সহজ হয় ফিলিপসের ব্যাটে। শুক্রবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বল পুরনো হওয়ার সুবিধা নিয়ে বের করতে থাকেন একের পর এক চার-ছয়। ড্যারেল মিচেলের সঙ্গে দিনের শুরুতে দ্রুত যোগ করেন ৪০ রান। মিচেল ক্যাচ দিয়ে ফেরত যাওয়ার পর মিচেল স্যান্টনারকেও দ্রুত হারায় কিউইরা। এরপর কাইল জেমিসনকে নিয়ে ৫৩ বলে ৫৫ রানের মহা গুরুত্বপূর্ণ জুটি আনেন ফিলিপস। যাতে ফিলিপস ২৫ বলে ৩৪ আর জেমিসন যোগ করেন ২৮ বলে ২০ রান।

শরিফুল ইসলামের বলে স্লিপে ক্যাচ দিয়ে জেমিসনের বিদায়ে এই জুটি ভাঙার পর টিম সাউদিকে পাশে পেয়ে যান ফিলিপস। দুজনে যোগ করেন আরও ২৮ রান। এই জুটিতেই বাংলাদেশের পুঁজি পেরিয়ে লিড নিয়ে নেয় সফরকারীরা। লিড নেওয়ার পর বেশিক্ষণ টেকেননি তিনি। ৭২ বলে ৯ চার, ৪ ছক্কায় ৮৭ রান করে শরিফুলের শিকার হয়েই বিদায় নেন এই ব্যাটার। খানিক পর তাইজুলের বলে সাউদি বিদায় নিলে থামে সফরকারীদের ইনিংস। 

Comments

The Daily Star  | English

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

4h ago