পুরো অন্যরকম এক বাবরের দেখা মিলবে এবার, বলছেন গম্ভীর

অভিষেকের পর থেকে সব সংস্করণেই দারুণ ধারাবাহিক বাবর। বিশ্বকাপে যান ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটার হয়ে। কিন্তু বড় আসরে চরম ব্যর্থ দেখা যায় তাকে।
babar azam and gautam gambhir

বিশ্বকাপে বাবর আজমকে ঘিরে অনেক আশা ছিলো পাকিস্তানি সমর্থকদের। কিন্তু দলের ব্যর্থতার সঙ্গে নিষ্প্রভ ছিলো অধিনায়কের ব্যাটও। বিশ্বকাপের পর প্রবল চাপে নেতৃত্ব ছাড়তে বাধ্য হন বাবর। তবে এই সিদ্ধান্ত ব্যাটার বাবরের জন্য বড় উপকারী হতে পারে বলে মত ভারতের সাবেক তারকা গৌতম গম্ভীরের। তার মতে এখন থেকে ভিন্ন রকম এক বাবরের দেখা পাবেন সবাই।

অভিষেকের পর থেকে সব সংস্করণেই দারুণ ধারাবাহিক বাবর। বিশ্বকাপে যান ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটার হয়ে। কিন্তু বড় আসরে চরম ব্যর্থ দেখা যায় তাকে। কঠিন প্রতিপক্ষের বিপক্ষে একদম রান পাননি। ৪০ গড়ে ৩২০ রান করলেও প্রভাব বিস্তারি পারফরম্যান্স ছিলো না।

চাপহীন বাবর এখন দলের সঙ্গে গেছেন অস্ট্রেলিয়ায়। সেখানে স্বাগতিকদের বিরুদ্ধে খেলবেন টেস্ট সিরিজ। এই সিরিজের আগে ওয়াসিম আকরামের সঙ্গে এক আলোচনায় পাকিস্তানি ব্যাটারকে নিয়ে বিপুল আশার কথা শোনান ভারতের বিশ্বকাপ জয়ী ব্যাটার গম্ভীর।

গম্ভীরের মতে সেরা বাবরের দেখা পাওয়া যাবে এখন থেকে,'বাবর আজমের সেরা অবস্থা এখন দেখা যাবে। আপনারা পুরো ভিন্ন এক বাবরকে দেখবেন। আমি বলেছিলাম বিশ্বকাপে অন্যতম সেরা ব্যাটার হবে বাবর, কিন্তু অধিনায়কত্বের চাপ তাকে কাবু করেছিলো। বিশ্বকাপের মতন আসরে দল ভালো না খেললে অধিনায়কের উপর দিয়ে কি যায় চিন্তাও করতে পারবেন না।'

২৯ পেরুনো বাবর আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন ৮ বছর ধরে। নেতৃত্বের চাপহীন ডানহাতি ব্যাটারকে আরও অন্তত ১০ বছর খেলতে দেখছেন গম্ভীর। তার মতে বাবর হবেন পাকিস্তানের ইতিহাসেরই সেরা,  'এখনই দেখা যাবে আসল বাবর আজমকে। যাকে আগে কখনো দেখা যায়নি। তার রেকর্ড আমরা জানি। তার মান এতটা উঁচুতে যে সে পাকিস্তানের সর্বকালের সেরা হতে পারে।  সে আরও ১০ বছর খেলতে পারে। নেতৃত্বের চাপ নেই যেহেতু অনায়াস ১০ বছর খেলবে।'

Comments

The Daily Star  | English

1.6m marooned in Sylhet flood

Eid has not brought joy to many in the Sylhet region as homes of more than 1.6 million people were flooded and nearly 30,000 had to move to shelter centres.

2h ago