অধিনায়ক হয়েই আইপিএল দিয়ে ক্রিকেটে ফিরছেন পান্ত

উইকেটরক্ষকের ভূমিকায় তাকে দেখা যাবে কিনা সেটা এখনও নিশ্চিত নয়।
ছবি: দিল্লি ক্যাপিটালস

গত বছর সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন রিশভ পান্ত। এরপর আর মাঠে দেখা যায়নি ভারতের ২৬ বছর বয়সী উইকেটরক্ষক-ব্যাটারকে। আশা করা হচ্ছে, আগামী ফেব্রুয়ারির শেষ নাগাদ পুরো ফিট হয়ে উঠবেন তিনি। সেক্ষেত্রে দিল্লি ক্যাপিটালসের হয়ে ২০২৪ সালের আইপিএল দিয়ে ক্রিকেটে ফিরবেন। একইসঙ্গে ফ্র্যাঞ্চাইজি দলটির অধিনায়কের পদেও পুনর্বহাল হবেন তিনি।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে পান্তের মাঠে ফেরার খবর। তবে উইকেটরক্ষকের ভূমিকায় তাকে দেখা যাবে কিনা সেটা এখনও নিশ্চিত নয়। ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই) অবশ্য গত জুলাইয়ের পর পান্তের শারীরিক পরিস্থিতির ব্যাপারে আর কোনো আনুষ্ঠানিক তথ্য দেয়নি। সেসময় বলা হয়েছিল, পান্তের পুনর্বাসন প্রক্রিয়ায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে এবং তিনি নেটে ব্যাটিং ও কিপিং শুরু করেছেন।

২০২২ সালের ৩০ ডিসেম্বর দিল্লি থেকে বাড়িতে ফেরার পথে হরিদ্বার জেলার রুর্কিতে জাতীয় মহাসড়কে পান্তের গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে। কয়েকবার উল্টে তাতে লেগে যায় আগুন। আর্তনাদ করতে থাকা পান্তকে উদ্ধার করেন সেই পথ দিয়ে যেতে থাকা একটি বাসের চালক ও তার সহকারী। সেই ভয়ঙ্কর দুর্ঘটনায় প্রাণে বেঁচে গেলেও মারাত্মক আহত হন পান্ত। তার ডান হাঁটুর তিনটি প্রধান লিগামেন্টই ছিঁড়ে যায়। তখন জানা যায়, ২০২৩ সালে আর ক্রিকেটে ফিরতে পারবেন না তিনি।

এরপর কয়েক দফা সফল অস্ত্রোপচার করানো হয় পান্তের পায়ে। বেঙ্গালুরুতে অবস্থিত বিসিসিআইয়ের জাতীয় ক্রিকেট একাডেমিতে (এনসিএ) চলছে তার পুনর্বাসন প্রক্রিয়া। সাম্প্রতিক মাসগুলোতে সামাজিক যোগাযোগ মাধ্যমে পান্ত বেশ কিছু ভিডিও পোস্ট করেছেন। সেসব থেকে ধারণা পাওয়া যায় যে, তার সেরে ওঠার প্রক্রিয়া পরিকল্পনামাফিক চলছে।

দুর্ঘটনার শিকার হওয়ার আগে পান্তকে শেষবার মাঠে দেখা গিয়েছিল গত বছরের বাংলাদেশ সফরে। তার অনুপস্থিতিতে সবশেষ আইপিএলে দিল্লিকে নেতৃত্ব দেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। দলটি ১৪ ম্যাচের মাত্র পাঁচটিতে জিতেছিল, হেরেছিল বাকি নয়টিতে। তারা তলানির দিক থেকে দ্বিতীয় স্থানে থেকে আসর শেষ করেছিল।

Comments